বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইদলিবে অস্ত্রবিরতিতে সম্মত এরদোগান-পুতিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিরিয়ার ইদলিবে অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে তুরস্ক ও রাশিয়া। একই সাথে সিরিয়ার প্রদেশটিতে ‘বেসামরিক জোন’ তৈরিতেও সম্মত হয়েছে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এবং রুশ প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন।

আজ শুক্রবার কৃষসাগরের সোচি রিসোর্টে এক দ্বিপক্ষীয় বৈঠকের পর এমন ঘোষণা দেন দুই নেতা। এর ফলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিদ্রোহীদের দখলে থাকা শেষ অঞ্চল হিসেবে ইদলিবে সরকারি বাহিনীর সাথে বিদ্রোহীদের লড়াই শেষ হতে যাচ্ছে।

একই সাথে বিদ্রোহীদের বিপক্ষে তুরস্ক এবং রাশিয়ার সাম্প্রতিক সময়ের সর্ববৃহৎ এই সামরিক সমাবেশও শেষ হতে যাচ্ছে। কৃষসাগরের এই বৈঠকের আয়োজন করেন ভ্লাদিমির পুতিন।

সুপ্রভাত ফিলিস্তিন 

বৈঠক শেষে এরদোগানকে সাথে নিয়ে পুতিন জানান, আগামী ১৫ অক্টোবরের মধ্যে ১৫ থেকে ২০ কিলোমিটার ব্যাপী বিস্তৃত অঞ্চলে বেসামরিক জোন তৈরি করা হবে। ১০ অক্টোবরের মধ্যে ঐ অঞ্চল থেকে সকল ভারী অস্ত্র সরঞ্জামাদি সরিয়ে নেবে সরকারপন্থী বাহিনী।

রাশিয়ার বার্তা সংস্থাকে বিষয়টি নিশ্চিত করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্জেই শৈগো।

ইদলিবের অঞ্চলটি এখন সিরিয়ান কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি) এর দখলে আছে। তুরস্ক এই গোষ্ঠীকে নিজেদের জন্য ‘বড় হুমকি’ হিসেবে দেখে আসছে। সিরিয়ার উত্তর পূর্বের ইদলিবের সাথে সীমান্ত রয়েছে তুরস্কের।

চলতি মাসের শুরু থেকে ইদলিবে বিদ্রোহীদের স্থাপনা লক্ষ্য করে নতুন করে আক্রমণ শুরু করে তুরস্ক-রাশিয়া এবং সিরিয়া সরকারের যৌথবাহিনী। এরই মধ্যে এই হামলায় শিশু ও বেসামরিক মানুষসহ নিহত হয় প্রায় ১৬ জন।

সূত্রঃ বিবিসি, আল জাজিরা

আরও পড়ুন: যা আছে সংসদে উত্থাপিত কওমি মাদরাসা বিলে

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ