২০১৮-০৯-১৮

মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮

ভৌগোলিকভাবে প্রতিবেশী হলেও সম্পর্কটা পারিবারিক: মোদি

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভৌগোলিকভাবে দু’দেশ প্রতিবেশী হলেও তা আজ পারিবারিক পর্যায়ে পৌঁছেছে।

মঙ্গলবার( ১৮ সেপ্টেম্বর) বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তেল আমদানির জন্য ‘ইন্ডিয়া- বাংলাদেশ ফ্রেন্ডশিপ’ পাইপ লাইন নির্মাণ কাজসহ বিভিন্ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সুলতান মাহমুদ গজনবীর ভারত অভিযান

ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক বিভিন্ন প্রকল্প দক্ষিণ এশিয়ার উন্নয়ন সম্ভাবনার দিগন্তকে আরো প্রসারিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৩০ কিলোমিটার দীর্ঘ ইন্ডিয়া- বাংলাদেশ ফ্রেন্ডশিপ’ পাইপ লাইনের ভারত অংশ থাকবে ৫ কিলোমিটার এবং বাংলাদেশের অংশে থাকবে ১শ’ ২৫ মিটার। আগামী আড়াই বছরের মধ্যেই এ নির্মাণ কাজ শেষ হবে।

এছাড়া অনুষ্ঠানে ঢাকা-টঙ্গী সেকশনের তৃতীয় ও চর্তুথ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশন ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পেও উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য অর্থনৈতিক উন্নয়ন সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারত থেকে আমদানি করা জ্বালানি তেলে দেশের অর্থ সাশ্রয়ী হবে। আগামীতে দেশের উত্তরাঞ্চলে একটি ডিজেল ভিত্তিক বিদ্রুৎকেন্দ্র নির্মাণ করা হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় ভারতের প্রধানমন্ত্রী এসব প্রকল্প উদ্বোধনের মধ্য দিয়ে পারষ্পরিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে বলে মন্তব্য করেন।

এর আগে গত ১০ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ কাজ, কুলাউড়া-শাহবাজপুর বিভাগের রেলপথের সংস্কার প্রকল্প এবং বাংলাদেশের জাতীয় গ্রিডে ভারত থেকে ভেড়ামারায় নবনির্মিত ৫শ মেগাওয়াট এইচভিডিসি ব্যাক টু ব্যাক কেন্দ্রের দ্বিতীয় বন্টকের উদ্বোধন করেন।