শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


মঈন আলীকে 'ওসামা বিন লাদেন’ বলায় তদন্ত!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইংল্যান্ডের জনপ্রিয় টাইমস পত্রিকায় প্রকাশিত হতে চলেছে মুসলিম ক্রিকেটার মঈন আলীর আত্মজীবনী। আত্মজীবনীর একটি অংশ লন্ডনের দি টাইমস পত্রিকায় প্রকাশিত হয়েছে।সম্পূর্ণ প্রকাশ হওয়ার আগেই তার আত্মজীবনী নিয়ে বিপাকে পড়তে হলো মইনকে।

মইন আলি  তার আত্মজীবনীতে লিখেছেন যে ২০১৫ সালের এ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ান একজন ক্রিকেটার তাকে 'ওসামা' বলে ডেকেছিলেন। লম্বা দাড়ি ও মুসলিম হওয়ার কারণে এ মন্তব্য শুনতে হয়েছিল তাকে। এর পর অভিযোগের তদন্ত শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।

মইন আলি লিখেছেন, কার্ডিফে প্রথম টেস্ট চলার সময় ওই ঘটনা ঘটেছিল। মইন আলি সেই ম্যাচে ৭৭ রান করেন এবং ৫টি উইকেট নেন, এবং ইংল্যান্ড ১৬৯ রানে অস্ট্রেলিয়াকে হারায়।

টাইমস পত্রিকায় প্রকাশিত আত্মজীবনীর এক অংশে মইন আলি লিখেছেন, মাঠে একজন অস্ট্রেলিয়ান খেলোয়াড় আমার দিকে ফিরে বললো, 'টেক দ্যাট, ওসামা (এটা খেলো তো দেখি ওসামা!)

“আমি কি শুনলাম তা বিশ্বাস করতে পারছিলাম না। আমার মনে আছে, আমি রেগে লাল হয়ে গেছিলাম। ক্রিকেট মাঠে আমার কখনো এত রাগ হয় নি।”

“আমি দু'একজনকে বললাম যে খেলোয়াড়টি আমাকে কি বলেছে। আমার মনে হয় ট্রেভর বেইলিস (ইংল্যান্ড কোচ) নিশ্চয়ই ব্যাপারটা অস্ট্রেলিয়ান কোচ ড্যারেন লিম্যানের কাছে তুলেছিল।”

লিম্যান খেলোয়াড়টিকে জিজ্ঞেস করলো 'তুমি কি মইনকে ওসামা বলেছো?' সে অস্বীকার করলো। বললো, 'না, আমি বলেছিলাম 'টেক দ্যাট ইউ পার্ট-টাইমার'।”

পরলোক দর্শনে মানবাত্মা- ইমাম গাযালী রহ.

জানা গছে, মঈনের আত্মজীবনীতে এমন লেখার কঠোর সমালোচনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তারা বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্ত করে দেখছে। বিষয়টি নিয়ে তারা ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গেও যোগাযোগ করেছে।

এ বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র বলেন, ‘এই ধরনের মন্তব্য সত্যিই অগ্রহণযোগ্য এবং আমাদের খেলাধুলায় ও সমাজে এই ধরনের মন্তব্যের কোনো স্থান নেই। জরুরি ভিত্তিতে বিষয়টি নিয়ে আমরা ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করছি। বিষয়টি নিয়ে তাদের কাছে আমরা আরো বিস্তারিত তথ্য চেয়েছি। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।’

প্রসঙ্গত, মইন আলির জন্ম বার্মিংহ্যামে এবং তিনি পাকিস্তানি-ব্রিটিশ পরিবারে জন্ম নেয়া একজন মুসলিম। ২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজে অভিষেক হয় মঈন আলীর। সেই ম্যাচের একটা পর্যায়ে অস্ট্রেলিয়ার একজন ক্রিকেটার দাড়ি থাকার কারণে মঈন আলীকে ওসামা বিন লাদেন বলে সম্বোধন করেন। অবশ্য আত্মজীবনীতে তিনি ওই ক্রিকেটারের নাম উল্লেখ করেননি।

সম্পূর্ণ ফিতে নিন অ্যাকাউন্টিং ও ইনভেস্টরি সফটওয়ার

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ