বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ফের বৈঠকে এরদোগান-পুতিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ১০ দিনের মাথায় পুনরায় বৈঠকে বসছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।খবর তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ’র।

সোমবার রাশিয়ার শহর সোচিতে এই দুই নেতার বৈঠক হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর তেহরানে ইরান-রাশিয়া-তুরস্কের ত্রিদেশীয় সম্মেলনে এরদোগান ও পুতিন পরস্পর বৈঠকে মিলিত হয়েছিলেন।

তুরস্কের প্রেসিডেন্ট দপ্তর থেকে জানানো হয়েছে এই দুই নেতা দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট রাজনীতি, অর্থনীতি ও জ্বালানি বিষয় নিয়ে আলোচনা করবেন। তবে তাদের আলোচনার প্রধান এজেন্ডা যে চলমান সিরিয়া ইস্যু সেটা সহজেই অনুমেয়।

উল্লেখ্য, ইরান ও রাশিয়ার সহযোগিতায় সিরিয়ার ইদলিব প্রদেশের কয়েকটি শহরে কয়েকদফা হামলা চালিয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার। এছাড়া ইতোমধ্যে রাশিয়া সরাসরি সেখানে কয়েকবার বিমান হামলা করেছে।

সিরিয়ার ইদলিব হচ্ছে দেশটির বিদ্রোহী অধ্যুষিত সর্বশেষ অঞ্চল। শুক্রবার জুম্মার নামাজের পর ইদলিবে স্থানীয় জনগণ আসাদ ও রাশিয়া বিরোধী ব্যাপক বিক্ষোভ করেছে। এছাড়া ইদলিবের নিকটবর্তী এলাকাতে সৈন্য সমাবেশ করেছে তুরস্ক।

২০১১ সালে আরব বসন্তের সময় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে স্বৈরাচার আখ্যা দিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়।

যা পরবর্তীতে গৃহযুদ্ধের রুপ নেয়। গৃহযুদ্ধের শুরু থেকেই আসাদের বিরুদ্ধে আবস্থান নেয় তুরস্ক। অন্যদিকে রাশিয়া বাশার আল আসাদের বিশ্বস্ত বন্ধু এবং গৃহযুদ্ধে সরকারকে সরাসরি সহযোগিতা করছে।

ব্যবসা এখন আপনার হাতের মুঠোয়। – বিস্তারিত জানুন

আরও পড়ুন: ভয়াবহ আগুনে জ্বলছে মার্কেট, আজান দিচ্ছেন যুবক (ভিডিও)

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ