বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ কোর্স করবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

ইসলামিক ফাউন্ডেশনের অন্যতম একটি বিভাগ হচ্ছে ইমাম প্রশিক্ষণ একাডেমি। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিমাল, দিনাজপুর ও সিলেট এই ৭টি কেন্দ্রের মাধ্যমে মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের ইসলামের নানা বিষয়ে জ্ঞান দান করা হয় একটি কোর্সের মাধ্যমে।

অনেকে এ কোর্সটি করতে আগ্রহী কিন্তু জানেন না কিভাবে করতে হয় বা আবেদনের প্রক্রিয়া কী। বিষয়টি নিয়ে আজকের এ প্রতিবেদন। চলুন জেনে নেওয়া যাক, এ কোর্সে অংশগ্রহণ করতে আমাদের করণীয়।

পরলোক দর্শনে মানবাত্মা- ইমাম গাযালী রহ.

১. বুনিয়াদি প্রশিক্ষণ: মসজিদের ইমাম-মুয়াজ্জিন, হাফেজ-ক্বারীগণকে উচ্চতর দ্বীনি শিক্ষার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নমূলক বিষয়ে যুগোপযোগী প্রশিক্ষণ প্রশিক্ষণ প্রদান করা হয়।

১. পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে কোর্সের ব্যাপারে জানতে হবে।

২. স্ব-হস্তে লিখিত আবেদন ও নিমণলেখিত প্রয়োজনীয় কাগজপত্র সাথে সংযুক্ত করতে হবে।

(ক) বয়সসীমা ২০-৫০ বছর এবং সুস্থ ও সবল দেহের অধিকারী হতে হবে এবং জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

(খ) শিক্ষাগত যোগ্যতা: ন্যুনতম দাখিল বা সমমান মাদরাসা পরীক্ষায় পাশ (হাফেজ ও ক্বারীদের ক্ষেত্রে বাংলা ভাষায় ভাল জ্ঞান থাকলে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য)।

(গ) শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। তবে চূড়ান্ত বাছাইয়ের সময় সকল শিক্ষাগত সনদের মূলকপি, সনদ না পেয়ে থাকলে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত মূল প্রশংসাপত্র কমিটির নিকট উপস্থাপন করতে হবে।

(ঘ) স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার কর্তৃক ইমামতির স্বপক্ষে প্রদত্ত প্রমাণপত্র।

(ঙ) জেলা কার্যালয় কর্তৃক ইমামতিতে নিয়োজিত আছেন তা নিশ্চিত হয়ে প্রাথমিকভাবে মনোনীত হওয়ার পর চূড়ান্ত বাছাই হওয়া সাপেক্ষে জেলা কার্যালয় থেকে সরবরাহকৃত নির্ধারিত ফরমে মসজিদ কমিটির সভাপতি/সেক্রেটারীর নিকট থেকে ৪৫ দিনের ছুটির অনুমোদনপত্র দাখিল করতে হবে এবং প্রশিক্ষণ চলাকালে হোস্টেলে অবস্থান করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ইমামদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র জমা দিতে হবে।

মাদরাসা ম্যানেজমেন্ট নিয়ে বিপাকে? এলো আধুনিক পদ্ধতি

(চ) এক কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি দরখাস্তের সাথে জমা দিতে হবে, এক কপি পাসপোর্ট সাইজ ও দুই কপি ষ্ট্যাম্প সাইজ ছবি সংশিস্নষ্ট ইমাম প্রশিক্ষণ কেন্দ্রে চূড়ান্ত ভর্তির সময় দিতে হবে। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিলযোগ্য।

(ছ) বিনামূল্যে ভর্তির ফরম সরবরাহ করা হয় এবং ভর্তি হওয়ার জন্য কোন ফি বা বিনিময় দিতে হয় না। তবে ইমামদের কল্যাণে গঠিত ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টে মাসিক ১০/- টাকা ফি দিয়ে ট্রাস্টের সদস্য পদ লাভ করতে পারেন।

(জ) একাডেমির সংশ্লিষ্ট কেন্দ্রে বা বিভাগীয়/জেলা কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্য কোন প্রকার টি.এ/ডি.এ প্রদান করা হবে না।

জ্ঞাতব্য বিষয়

১। প্রতি ইমামকে ৩০০/- টাকা হারে দৈনিক ভাতা ও দূরত্ব অনুযায়ী যাতায়াত ভাতা প্রদান করা হয়।

২। বিনামূল্যে আবাসিক ব্যবস্থা।

৩। বিনামূল্যে ইফা. কর্তৃক প্রকাশিত তরজমাসহ পবিত্র কুরআন, পাঠ্যপুসত্মক, প্রাথমিক চিকিৎসার ঔষধ ও সরঞ্জামাদি, পাঠ্য সিলেবাস, ব্যাগ ও সনদপত্র দেয়া হয়।

৪। প্রশিক্ষণ পরবর্তী সময়ে শ্রেষ্ঠ ইমাম ও খামারীদের উপজেলা, জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে পুরষ্কৃত করা হয়।

২. রিফ্রেসার্স প্রশিক্ষণ কোর্স-৫ দিন: ৪৫ দিনব্যাপি নিয়মিত ইমাম প্রশিক্ষণ প্রদান করার পর পুনরায় ফলোআপ কর্মসূচীর আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত ইমামগণ প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে আর্থ-সামাজিক উন্নয়নে কি ধরনের ভূমিকা রাখছে তার মূল্যায়নকরণ ও আরো দক্ষতা বৃদ্ধিকল্পে পরামর্শ প্রদান করা। এ যাবৎ ২৭,৭৯৪ জন ইমামকে এই প্রশিক্ষণপ্রদান করা হয়েছে।

পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে নিমণলিখিত কাগজ পত্রাদি সংযুক্ত করে দিতে হয়-

(ক) পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে এবং জাতীয় পরিচয়পত্রে ফটোকপি জমা দিতে হবে।

(খ) স্ব-হস্তে লিখিত আবেদনপত্রসহ ইমাম প্রশিক্ষণগ্রহণ করেছে তার সনদপত্র ও মসজিদ কমিটি কর্তৃক ছুটির ছাড়পত্র জমা দিতে হবে।

(গ) নিয়মিত ইমাম প্রশিক্ষণের সনদ ও পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

(ঘ) পাসপোর্ট সাইজের ছবি ১ (এক) কপি সত্যায়িত ও ষ্ট্যাম্প সাইজের ১ (এক) কপি ছবি (সত্যায়িত করার প্রয়োজন নাই) জমা দিতে হবে।

(ঙ) মসজিদ কমিটি কর্তৃক প্রদত্ত ছুটির অনুমোদন পত্র জমা দিতে হবে।

(চ) প্রশিক্ষণ পরবর্তী কার্যক্রমের উপর ১নং ছকে সর্বশেষ প্রতিবেদন।

(ছ) প্রশিক্ষণার্থী ইমামগণকে অবশ্যই মওসুম উপযোগী প্রয়োজনীয় বিছানাপত্র (মশারীসহ) ইমাম প্রশিক্ষণ একাডেমীর কেন্দ্রে উপস্থিত হতে হবে।

(চ) প্রশিক্ষণার্থীদেরকে প্রশিক্ষণ চলাকালীন সময়ে অবশ্যই হোষ্টেলে অবস্থান করতে হবে।

উল্লেখ্য, বিনামূল্যে প্রয়োজনীয় খাতা-কলম, বই ও অন্যান্য মালামাল প্রদান করা হয়।

সম্পূর্ণ ফিতে নিন অ্যাকাউন্টিং ও ইনভেস্টরি সফটওয়ার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ