বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


উদ্বোধনের পথে ইউরোপের প্রথম 'ইকো-মসজিদ'!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চলতি বছরের শেষের দিকে ইউরোপের প্রথম ইকো মসজিদ উদ্বোধন হতে যাচ্ছে। যুক্তরাজ্যের ক্যামব্রিজে অবস্থিত মসজিদটি এরইমধ্যে ইউরোপের সর্বাধিক ব্যয়বহুল মসজিদ হিসেবে স্বীকৃতি পেয়েছে। মসজিদটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ২৪ মিলিয়ন মার্কিন ডলার।

২০১৬ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরে ক্যামব্রিজের মিল রোডে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। নির্মাণক্ষেত্রে বিখ্যাত অ্যাশটন লিগ্যাল লিমিটেডের পক্ষ থেকে সার্বিক পরামর্শ নেয়া হয়েছে।

মসজিদ প্রকল্পটি সবুজাবৃত ও পরিবেশবান্ধব করে গড়ে তোলা হয়েছে। প্রকল্পের কাঠামো এবং প্রক্রিয়ার প্রয়োগ, পরিকল্পনার নকশা, নির্মাণ, রক্ষণাবেক্ষণ, সংস্কারসহ সবকিছুতে প্রকৃতি ও পরিবেশের প্রতি পূর্ণাঙ্গ যত্ন ও গুরুত্ব রেখে যাবতীয় কাজ করা হয়েছে।

ক্যামব্রিজে ইকো-মসজিদ নির্মাণের অন্যতম কারণ হচ্ছে মানবস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের উপর নির্মাণশিল্পের বৈরী প্রভাব কমানো। তবে ক্যামব্রিজের বর্তমান মসজিদগুলোতে মুসল্লিদের সংকুলান না হওয়াও অন্যতম আরেকটি কারণ।

মসজিদটিতে একসঙ্গে ১ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। নারী ও পুরুষের জন্য আলাদা নামাজের জায়গার ব্যবস্থা রয়েছে। এছাড়া মসজিদের ভূগর্বে বিশাল গাড়ি পার্কিং রয়েছে। পাশাপাশি মসজিদ-কমপ্লেক্সে শিশুদের কোরআন শিক্ষাকেন্দ্রও নির্মাণ করা হয়েছে।

পবিত্র কোরআনে যে সব ফলের কথা উল্লেখ করা হয়েছে, সেগুলোর সমন্বয়ে তৈরি একটি বাগান মসজিদ-কমপ্লেক্সের ভেতর থাকবে। মসজিদটি সৌর বিদ্যু‍তের মাধ্যমে পরিচালিত হবে।

ব্যবসা এখন আপনার হাতের মুঠোয়। – বিস্তারিত জানুন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ