২০১৮-০৯-১৬

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

‘মুসলিম সমাজ ও সভ্যতায় হিজরতের ব্যাপক প্রভাব রয়েছে’

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি) আয়োজিত “হিজরী নববর্ষ ১৪৪০: এর তাৎপর্য ও প্রভাব” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি), উত্তরাস্থ নিজস্ব মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপত্তিত্ব করেন বিআইআইটি-এর সম্মানিত নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ।

সেমিনারে বক্তারা বলেছেন, হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে। হিজরী নববর্ষ মুসলিম উম্মাহর জীবনে ও ইসলামের ইতিহাসে একক কোনো ঘটনা হিসেবে দেখলে চলবে না বরং ইসলামের ইতিহাসে হিজরত ও হিজরী সনের একটি সমন্বিত রূপ অনুধাবন করতে হবে। মুসলিম সমাজ ও সভ্যতায় হিজরতের একটি ব্যাপক প্রভাব রয়েছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর মুহাম্মদ রফিকুল ইসলাম। শিক্ষা বিভাগ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আল্লামা ফয়জুল্লাহ আমান মুফতি, ইকরা বাংলাদেশ ও ড. শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক মেকানিকেল এন্ড মেডিকেল ইঞ্জিনিয়ারিং (এম.সি.ই) ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আই.ইউ.টি) ও আই. সি।

ইকরা বাংলাদেশ এর শিক্ষক ও মুহাদ্দিস মুফতি আল্লামা ফয়জুল্লাহ আমান মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নিয়ে বলেন, হিজরত সম্পর্কে মুসলমানদের মধ্যে বিভিন্নতা রয়েছে এবং বিভিন্ন ইসলামি চিন্তাবিদ বিভিন্ন মতভেদ। তবে সমসাময়িক চিন্তাবিদগণ Lunar Calendar সম্পর্কে অনেক চিন্তাভাবনা করছেন এবং বর্তমান বিশ্বে এর সঠিক ও ব্যাপক প্রয়োগের জন্য কাজ করে যাচ্ছে। যার ফলে অচিরেই Lunar Calendar বর্তমান বিশ্বে অবশ্যই জনপ্রিয়তা অর্জন করবে।

সভাপতির বক্তব্যে বিআইআইটি-এর নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ বলেন- হিজরত বা হিজরী নববর্ষ ইসলামের ইতিহাসে ও মুসলমানদের জীবনে অনেক গুরুত্ব বহন করে। হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে এবং হিজরত মানে কেবল দেশত্যাগ করাকেই বুঝায় না বরং একটি অবস্থা থেকে আরেকটি অবস্থায় সরিয়ে নেওয়া বুঝায়। যেমন- কুফর থেকে তাওহীদ নাস্তিকতা থেকে আস্তিকতা এবং খারাপ থেকে ভালো।

সেমিনারটি পরিচালনা করেন বিআইআইটি-এর সহকারী পরিচালক মু. ইকবাল হোসেন এবং উপস্থিত ও আমন্ত্রিত সদস্যবৃন্দের ধন্যবাদ জ্ঞাপন ও সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন বিআইআইটির সহকারী পরিচালক মো. রকিবুল ইসলাম।

সম্পূর্ণ ফিতে নিন অ্যাকাউন্টিং ও ইনভেস্টরি সফটওয়ার

আরএম/