শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আসছে হারিকেন ফ্লোরেন্স, মার্কিন মুলুকে জরুরি অবস্থা ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হারিকেন ফ্লোরেন্স আরও শক্তিশালী হয়ে ঘণ্টায় ২২৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে বলে জানিয়েছে মার্কিন আবহাওয়াবিদরা। এতে আগামী ৪৮ ঘণ্টায় প্রাণনাশী প্লাবনের আশঙ্কা করছেন তারা।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) উত্তর ক্যারোলাইনার উইলমিংটনের কাছে হারিকেনটি আঘাত হানতে পারে, যে কারণে এরইমধ্যে ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, উত্তর এবং দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

মার্কিন আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, ক্যাটাগরি চারের হারিকেন ফ্লোরেন্স ঘণ্টায় ২২৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) উত্তর ক্যারোলাইনার উইলমিংটনের কাছে হারিকেনটি আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে এরইমধ্যে ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, উত্তর এবং দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বিষয়টি নিয়ে উত্তর ক্যারোলাইনার গভর্নর রয় কুপার এক সংবাদ সম্মেলনে বলেন, এই ঘূর্ণিঝড় একটি দানব। এটা খুবই বড়, ভয়াবহ, প্রাণনাশী ও ঐতিহাসিক হারিকেন।

মার্কিন জাতীয় আবহাওয়া সার্ভিস বলছে, হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে উপকূলে ১৩ ফুট (চার মিটার) পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে। এছাড়া কিছু এলাকায় ২৫ ইঞ্চি (৬৪ সেন্টিমিটার) পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দক্ষিণ ক্যারোলাইনার ডব্লিউসিবিডি-টিভির প্রধান আবহাওয়াবিদ রব ফাওলার বলেছেন, ফ্লোরেন্স আরও বড় হচ্ছে এবং ১০০ মাইল দূরে এর প্রভাব অনুভূত হবে।

দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য মতে, হারিকেন ফ্লোরেন্স উত্তর ক্যারোলাইনার কেপ ফিয়ারের এক হাজার ৭৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।

এরই মধ্যে উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার জন্য জরুরি ঘোষণাপত্রে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যের মানুষজনকে ভয়াবহ এই ঘূর্ণিঝড়কে সামনে রেখে পানি, জেনারেটর ও গ্যাসসহ প্রয়োজনীয় সরঞ্জাম লাইন দিয়ে কিনতে দেখা গেছে।

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ