শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


'যানজট নিরসনে এলিভেটেড এক্সপ্রেসসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাজধানীর যানজট নিরসনে সরকার এলিভেটেড এক্সপ্রেস সড়ক র্নিমাণসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ(বুধবার) সংসদে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে এবং সড়ক নিরাপত্তায় উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। চার বছর মেয়াদী ন্যাশনাল রোড সেইফটি এ্যাকশান প্ল্যান প্রণয়ন করা হয়েছে। দেশের ১২১টি দুর্ঘটনা প্রবণ স্থানে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া ৩৭৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীত করা হয়েছে। বিভিন্ন স্থানে ৪ হাজার ৩৬৭ কিলোমিটার ফ্লাইওভার এবং ওভারপাস নির্মাণ সম্পন্ন হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ফিটনেসবিহীন যানবাহন পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। গত ১৮ আগস্ট পর্যন্ত ট্রাফিক সপ্তাহ চলাকালে সারাদেশে ২ লাখ ৭৭৯টি যানবাহন ও ৮১ হাজার ৪৬৮ জন চালকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, মহাসড়কে বাসের সর্বোচ্চ গতি ৮০ ও ট্রাকের সবোর্চ্চ গতি ৬০ কিলোমিটার এবং অতিরিক্ত ওজন সীমার যানবাহন চলাচল নিয়ন্ত্রণে এলেক্স রোড কন্ট্রোল স্টেশন স্থাপন করা হয়েছে এবং মহাসড়কের পাশে বিশ্রামাগার স্থাপন করা হবে।

জাতীয় পার্টির সদস্য শিবলী সাদিকের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সড়ক যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরসহ দেশের সব বিমান বন্দরের উন্নয়নে পরিকল্পনা, বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। একই সাথে নতুন নতুন মডেলের বিমানও আমদানি করছে।

শেখ হাসিনা বলেন, সৈয়দপুরকে অভ্যন্তরীণ বিমান বন্দর হিসেবে উন্নয়ন করতে হলে রানওয়েকে ৬ হাজার থেকে ৯ হাজার ফিট করতে হবে। সরকার সিলেট, কক্সবাজার, রাজশাহী, বরিশাল বিমান বন্দরের রানওয়ে সম্প্রসারণসহ ব্যাপক উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে।

তিনি বলেন, ইতোমধ্যে নতুন বিমান কেনা হয়েছে এবং আগামী মাসে আরও একটি নতুন মডেলের বিমান আসবে।

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ