২০১৮-০৯-১২

বুধবার, ২১ নভেম্বর ২০১৮

মাকতাবাতুল ইসলামের আলোচিত ১০ বই

OURISLAM24.COM
news-image

মুফতি তাজুল ইসলাম জালালী
আওয়ার ইসলাম

হাতের নড়া চড়ায় কলম বেয়ে সাদা কাগজে প্রকাশ পায় লেখকের চিন্তা চেতনা। সেসব আলোড়িত করে পাঠকের শান্ত হৃদয়। কোনো কোনো লেখায় বৈশাখী ঝড়ের মতো লণ্ডভণ্ড করে দেয় পাঠকের হৃদয়।

বয়ানে সত্যিই জাদু আছে। লেখকের মোহনীয় আলোচনায় শাসিত হয় পাঠকের ব্যকুল হৃদয়। আমূল পরিবর্তন ঘটায় পাঠক জীবনকে। কত বিপথগামী পেয়ে যায় জান্নাতে সরল পথ আর হয়ে যায় পূন্যময় মাহা মানব।

বই মানব জীবনের পরম বন্ধু। শরতের কাশফুলের আলতো ছোয়ার মতো কোমল ও অকৃত্রিম ভালোবাসা অনুভূত হয় বইয়ের পরতে পরতে। লেখকের হৃদয় নিঙড়ানো আবেগ মাখা দরদি ভাবকে বন্ধু বানিয়ে পাঠকের হাতে তুলে দিতে কাজ করে আমাদের দেশের অগনিত প্রকাশনা।

যেসব প্রকাশনার নিরলস প্রচেষ্টা আর শৈল্পিক কর্মকাণ্ডের কাছে হার মানে কুটির শিল্পি বাবুই পাখিও।

প্রকাশনা কাজে দীর্ঘ দিনের বিদগ্ধ অভিজ্ঞতায় শানিত এক প্রকাশনার নাম মাকতাবাতুল ইসলাম। সুনামের সাথে প্রকাশনা কাজে যাদের নিরলস প্রচেষ্টা দূরন্ত গতিতে এগিয়ে চলছে সারা দেশে।

বাংলা বাজারের ইসলামী টাওয়ার ও মধ্য বাড্ডা আদর্শনগর থেকে এক যুগে চলছে তাদের প্রকাশনা ও বিক্রয় কার্য্যক্রম।

মাকতাবাতুল ইসলাম নামের প্রকাশনাটিও যেন বই এর মতই জাতির জন্য হিতৈষী বন্ধু। জাতির কল্যাণে অসংখ্য বই প্রকাশ করেছেন মাকতাবাতুল ইসলাম। তাদের প্রকাশনার সুনাম আজ ছড়িয়ে পরেছে সারা দেশে।

মাকতাবাতুল ইসলাম কর্তৃক প্রকাশিত উল্লেখযোগ্য ১০টি বই নিয়ে লিখছি, যা ব্যক্তি জীবনকে দারুনভাবে প্রভাবিত করতে পারে। রাখতে পারে জাতির বৃহত্তর স্বার্থে অগ্রনী ভূমিকা।

গল্প সিরিজ-১ ‘রাসূল প্রেমের একগুচ্ছ গল্প’-কেউ যদি আল্লহকে ভালোবাসতে চায় সে যেন নবীজী সা.কে ভালোবাসে, তার অনুসরণ করে, এটা কুরআনুল কারীমের ভাষ্য।

হাদীসে পাকের ইরশাদ হলো, আমি নবী যার কাছে জগতের সবকিছুর চেয়ে মুহাব্বতের না হবো সে প্রকৃত মুমিন হতে পারে না। কুরআন ও হাদীসের এমন ভাষ্যের প্রতিফলনে কেমন ছিল সাহাবি, তাবেয়ি, বুজুর্গানেদ্বীনের নবী প্রেম।

তাদের একগুচ্ছ গল্প মালার জ্বলন্ত দৃষ্টান্ত রয়েছে এই বইটিতে। আল্লাহর বান্দাদের ও নবীর উম্মতদেরকে নবী প্রেমে উদ্বুদ্ধ করতে গল্পগুলো রাখতে পারে কার্যকরী ভূমিকা।

নবিজির মা বাবা– নবিজির মা বাবা বিষয়ে জানার কৌতূহলের শেষ নেই আমাদের । নবিজির মা বাবা বংশ-জন্ম এসব ইতিবৃত আলোচনা করে নবী প্রেমী উম্মতের কৌতূহলী হৃদয়ের খোরাক যোগিয়েছেন মান্যবর লেখক লাবীব আব্দুল্লাহ।

কাসাসুল কুরআন-৫ হযরত দাউদ আ.– কুরআনে বর্ণিত নবী রাসূলগনের ইতিহাস জানতে কোন মুনলমানের মন না চায়। কুরআন শরীফে উল্লেখিত নবী রাসূলগনের মাঝে হযরত দাউদ আ. উল্লেখ যোগ্য একজন নবী । তিনি রাসূলও বটে।

তার উপরে নাজিল হয়েছিল-আসমানী বড় চার কিতাবের একটি ‘যবুর’। যেসব নবীর জীবনী মানব জীবনকে রাঙাতে পারে নতুন রঙে তাদের কয়েক জনের জীবনী আলোচনা হয়েছে বইটিতে।

গল্পসিরিজ-৯ ইতিহাসে আস্তিনের গল্প-১ সেই হীরা।

গল্পসিরিজ-১০ ইতিহাসে আস্তিনের গল্প-২ সিংহ হৃদয়।

ইসলামী খিলাফতের দিগ্বিজয়, ইতিহাস ও ঐতিহ্য, মুনলমানদের কঠিন বাস্তবতা, ইসলামের সৌর্যবীর্য, মুসলিম সাহসী যুদ্ধাদের বীরত্ব গাঁথা এসব বিষয় প্রধান্য দিয়ে খন্ড গল্পের বিশাল সম্ভার গল্প সিরিজের এই বই দুটি।

এ বইগুলোর রোমাঞ্চকর গল্প বিস্ময়করভাবে জাগিয়ে দিতে পারে পাঠকের ঘুমন্ত হৃদয় বইটির লেখক সালাহুদ্দীন জাহাঙ্গীর।

মুক্তি যুদ্ধে আলেম সমাজ- ১৯৭১ইং সালের মুক্তি যুদ্ধ। ৯মাসের যুদ্ধ শেষে পাকিস্তান থেকে বাংলা দেশের আলাদা আত্মপ্রকাশ। মুক্তিযুদ্ধ একটি ইতিহাস, একটি ঐতিহ্য। এই ইতিহাস ঐতিহ্যে আলেম সামাজের ভূমিকা নিয়ে অসাধু ইতিহাস চর্চাকারীদের ঘৃন্য ছোবলে ছিন্ন ভিন্ন ছিল আলেমদের ত্যাগী ভূমিকার তেজি ইতিহাস।

অন্ধকারে পড়ে থাকা সেই ইতিহাসকে কলম যুদ্ধে জয় করেছেন মাওলান মুহাম্মদ শহীদুল্লাহ।

 লেখালেখির কলাকৌশল ‘সময়’– যে দু’কলম শিখেছে, তারই মন চায় লিখতে। কবি সাহিত্যিক হওয়ার স্বপ্ন অনেকেই লালন করেন হৃদয়ের গহিনে।

আমি হবো নজরুল হবো ফররুখ। সময়কে কাজে লাগিয়ে পরিকল্পিত ভাবে জীবনকে এগিয়ে নিয়ে কীভাবে নিজেকে দাড় করানো যায় একটি ইতি হাসের রঙ্গিন পাতায়, তাই আলোচিত হয়েছে এই বই তে।

দৃশ্যকাব্যে ফররুখ আহমদ– ইসলামী রেনেসার কবি, চেতনা জাগরনের কবি ফররুখ আহমদ। কবি ফররুখ আহমদ এর অমর কিছু কবিতার হৃদয়র্স্পসী বিশ্লেষণ করেছেন বর্তমান সময়ের আলোচিত কবি মুসা আল হাফিজ।

স্মরণশক্তি কেন বাড়ে কেন কমে– স্মরণশক্তি মহান প্রজ্ঞাময়ের অপার দান। কারণে কমে কারণে বাড়ে। কেন বাড়ে কেন কমে কি তার প্রতিকার? এসব অজানা প্রশ্নের উত্তর জানার ক্ষেত্রে মহৌষধের ভুমিকা পালন করবে এই বইটি।

কবরের অবস্থা– পৃথিবী আমার আসল ঠিকানা নয়। কোন দিকে এগি যাচ্ছি আমরা প্রতিক্ষণে। এসব ভাবনা কতমনীষীর ঘুম কেড়েছে, কতজনকে করেছে পৃথিবী বিমুখ, কতজনকে বানিয়েছে সংসার বিরাগী তার ইতিহাসের সীমা পাওয়া মুশকিল।

কারণ জীবন মানেই পর জীবন। কবর পর জীবনের প্রথম মনজিল। এখানে বাচা-ফাসার ওপর নির্ভর করে পরকালীন জীবনের সফলতা ও ব্যর্থতা।

অদেখা পরকালীন জীবনকে দৃশ্য পটে ভাসিয়ে তুলার ভুমিকায় কাজ করেছে মাওলানা ইদ্রিস কান্ধলবী রহ. রচিত মুফতি মুহীউদ্দীন রহ. অনুদিত মাকতাবাতুল ইসলাম প্রকাশিত কবরের অবস্থা ।

মাকতাবাতুল ইসলামের প্রকাশিত আরও অসংখ্য বই আপনার জীবনের দৃশ্যপটকে পাল্টে দিতে পারে। আমরা থাকি মাকতাবাতুল ইসলামসহ প্রকাশনা খেদমতে নিয়োজিত দ্বীনদরদী সকল প্রকাশনা প্রতিষ্ঠানের সাথে।

[মাকতাবাতুল ইসলামের সব বই ঘরে বসে কিনতে ক্লিক করুন এখানে।  রকমারি থেকে বাছাই করে আপনার পছন্দের বই কিনতে পারে। এছাড়া উপরে উল্লেখ করা নির্দিষ্ট কোনো বই কিনলে বইয়ের নামের ওপর ক্লিক করুন। ]

Image result for software business

আপনার ভাবনাকে সহজ করতে এলো বিসফটি। – বিস্তারিত জানুন