শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অস্ট্রেলিয়ার বৃহত্তম ইসলামিক স্কুলকে তহবিল ফেরত শিক্ষামন্ত্রীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অস্ট্রেলিয়ার ফেডারেল শিক্ষামন্ত্রী ড্যান টিহান দেশটির বৃহত্তম ইসলামি স্কুলের তহবিল স্থায়ীভাবে পুনঃপ্রতিষ্ঠা করেছেন। খবর  এবিসি-এর।

মালেক ফাহ্‌দ ইসলামিক স্কুলকে দেয়া ১.৯ কোটি ডলার অর্থায়ন বাতিল করা হয়েছিল। স্কুলটি তহবিল বাতিলের বিরুদ্ধে আবেদন জানালেও তা এবছর ফেডারেল আদালতের একটি বেঞ্চ সেটা নাকচ করে দেয়।

সাবেক ফেডারেল শিক্ষামন্ত্রী সিমন বারমিংহ্যাম ২০১৬ সালে স্কুলটির অর্থায়ন বাতিল করেন। তিনি দাবি করেছিলেন, স্কুলটি পরিচালনায় কিছু ত্রুটি রয়েছে এবং এটি লাভজনকভাবে পরিচালিত হচ্ছে।

তবে শিক্ষা বিভাগের নিয়মের সঙ্গে সঙ্গতিপূর্ণ করতে শিক্ষাপ্রতিষ্ঠানটিতে বেশ বড় ধরনের সংস্কার করা হয়েছে। বর্তমানে স্কুলটিতে কিন্ডারগার্টেন থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত আড়াই হাজার শিক্ষার্থী রয়েছে।

মালেক ফাহ্‌দ স্কুল বোর্ড বারমিংহ্যামের সিদ্ধান্তের বিরুদ্ধে অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাপিলস ট্রাইবুনাল কোর্ট ও ফেডারেল কোর্টে আবেদন জানিয়েছিল।

স্কুলটির সবচেয়ে বড় ক্যাম্পাস গ্রিনএকরে অবস্থিত। ওই জায়গাটি অস্ট্রেলিয়ান ফেডারেশন অব ইসলামিক কাউন্সিলের মালিকানাধীন।

টিহান বলেন, ‘স্কুলটি অনেকগুলো শর্ত পূরণ করবে এবং কঠোর পর্যবেক্ষণ প্রক্রিয়া অনুসরণ করবে এই শর্তে তহবিলের অনুমোদন দেয়া হয়েছে।’

তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ার মানুষের করের টাকার অপব্যবহার করা সহ্য করা হবে না।

অনুমোদিত কর্তৃপক্ষ হিসেবে বিবেচিত হতে মালেক ফাহ্‌দ ইসলামিক স্কুল অস্ট্রেলিয়ান ফেডারেশন অব ইসলামিক কাউন্সিল থেকে স্বাধীনভাবে পরিচালিত হচ্ছে নিশ্চিত করতে হবে, বলেন টিহান।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

আরও পড়ুন:  সংসদে কওমি মাদরাসা বিল উত্থাপন

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

-আরএম


সম্পর্কিত খবর