শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কানে পানি ঢুকলে কী করবেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নদী, পুকুরে সাঁতার কাঁটতে গেলে বা ঝরনার নিচে গোসলের সময় অনেক ক্ষেত্রে হঠাৎ কানে পানি ঢুকে যায়। তবে বেশি পরিমাণে পানি না ঢুকলে সমস্যা হয় না। কানের ভেতরের ওয়াক্স অল্প পরিমাণ পানি শোষণ করে নেয়।

কিন্তু বেশি পরিমাপ পানি ঢুকলে সমস্যা হতে পারে। আর পানি বের না করা গেলে যন্ত্রণায় কাতর করে রাখে কিছুদিন। তাই কানে পানি ঢুকে গেলে সহজ কিছু উপায় অবলম্বন করে পানি বের করা যেতে পারে।

আসুন জেনে নেই কানে পানি ঢুকলে কি করবেন...

১) যে কানে পানি ঢুকেছে, সে দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু রাখুন কানের ওপর এবং চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার করুন। পানি বের হয়ে কান বন্ধ হওয়ার সমস্যা দূর হবে।

২) যে কানে পানি ঢুকেছে সে কানটি বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন এবং সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন আর পানির সমস্যা নেই।

৩) একটি লম্বা শ্বাস নিন, এবার দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে ফেলুন। এখন এই বন্ধ নাক দিয়েই নিশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বলপ্রয়োগ করতে হবে না, সাধারণত যেভাবে নিশ্বাস ফেলেন সেভাবে ফেললেই হবে। কানে আওয়াজ শুনতে পাবেন, বুঝবেন যে পানি বের করে বন্ধ কান ঠিক হয়ে গেছে।

৪) হাই তুললেও কানের পানি বেরিয়ে যায়।

৫) হেয়ার ড্রায়ার বেশ ভালো কাজ করে এ ক্ষেত্রে। একদম লো'তে ড্রায়ার সেট করুন। তারপর কান থেকে ১০-১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন। আশা করি, কানের পানির সমস্যা দূর হবে।

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ