শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


চলতি বছরে সীমান্তে একজনেরও মৃত্যু হয়নি: বিএসএফ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চলতি বছরে সীমান্তে একজনেরও মৃত্যু হয়নি বলে দাবি করেছেন ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক কে কে শর্মা।

শর্মা বলেন, চলতি বছরে দুই দেশের দীর্ঘ সীমান্তে অবৈধ পারাপারের চেষ্টায় বাংলাদেশের ১ হাজার ৫২২ জন নাগরিককে আটক করে বিজিবির হাতে তুলে দেওয়া হয়েছে। এই দেড় হাজার জনের মধ্যে ১৬৬ জন বুঝতে না পেরে ভারতে ঢুকে পড়েছিলেন, কেউ কেউ পাচারের শিকার।

দিল্লিতে ছয় দিনব্যাপী দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর দ্বিবার্ষিক সম্মেলন শেষে শুক্রবার দুই বাহিনীর যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে বিজিবির মহাপরিচালক সাফিনুল ইসলাম বলেন, বাংলাদেশ থেকে ব্যাপক হারে অনুপ্রবেশের কোনো ঘটনা ঘটে না। বাংলাদেশ ক্রমেই উন্নত হচ্ছে। প্রবৃদ্ধির হার ৭ শতাংশের বেশি হয়েছে।

বিসফটি – বিস্তারিত জানুন

তবে অনেকেই আত্মীয়তার কারণে পারাপার হচ্ছেন বলে জানান তিনি।

তবে বাংলাদেশের দুটি বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং অধিকারের বরাত দিয়ে বিবিসি বলেছে চলতি বছরের জুন পর্যন্ত বিএসএফের নির্যাতনে ৩ বাংলাদেশি নিহত হয়েছেন।

মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন, গরু পাচারের ঘটনা অনেক কমে গেছে। বাংলাদেশও গরুর বিষয়ে স্বনির্ভর হয়ে উঠছে। পাচার রোধে বিজিবি ও বিএসএফ ঘনিষ্ঠভাবে কাজ করছে।

তিনি জানান, বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় কোথাও কোনো ভারতবিরোধী গোষ্ঠীর অস্তিত্বও নেই।

ইমরান খানের উপদেষ্টা থেকে সরছেন কাদিয়ানি সম্প্রদায়ের ড. আতিফ

-আরআর


সম্পর্কিত খবর