শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশে সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, দেশে বর্তমান সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৮ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭২.৯ শতাংশ। যা গত বছর ছিল ৭২ দশমিক ৩ শতাংশ।

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা কত দিন চলবে? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মোস্তাফিজুর রহমান বলেন, ‘যতদিন সরকার এই সিদ্ধান্ত বহাল রাখবে, ততদিন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে।’

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার বিষয়ে জিজ্ঞেস করা হলে মন্ত্রী বলেন, বিষয়টি এখনো পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে আছে। পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে এটার বাস্তবায়ন হবে।

তিনি বলেন, ‘প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার প্রস্তাব আমাদের কাছে আসলে দুটো মিলিয়ে একটি পরীক্ষা হোক এমন একটি প্রস্তাব আমরা পাঠিয়েছিলাম।

এটার পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়নি। এ বিষয়ে কেবিনেট থেকে সিদ্ধান্ত হয়ে আসবে। কিন্তু সেই সিদ্ধান্ত এখনো হয়নি।’

মন্ত্রী বলেন, ২০১০ সালের শিক্ষানীতি অনুযায়ী বলা হয়েছিল, ২০১৮ সালের মধ্যে সকল শিশুকে অবৈতনিক বাধ্যতামূলক অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা হবে।

কিন্তু এটা এখনো বাস্তবায়ন করা যায়নি। প্রক্রিয়া চলছে। আমরা পঞ্চম শ্রেণি পর্যন্ত এটি চালাচ্ছি। আমরা ৭০০ স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত করেছি। কিন্তু প্রাইমারির সঙ্গে আছে ৭০০ স্কুল।

বাকি ১০ থেকে ২০ হাজার স্কুল আছে উচ্চশিক্ষার সাথে। উনারা ছেড়ে দিলেই আমরা শুরু করব। এটা কেবিনেট পর্যন্ত গেছে। এটা পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। তা শেষে হলে আমরা বাস্তবায়ন করব।’

মন্ত্রী বলেন, সাক্ষরতাই শিক্ষার সোপান। যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত ও ক্ষমতাবান। এজন্য সমাজ, দেশ তথা পৃথিবীতে একটি সুখী সমৃদ্ধিশালী পরিবেশ বিনির্মাণে সাক্ষরতার কোনো বিকল্প নাই।

তিনি বলেন, ১৯৬৬ সাল থেকে আন্তর্জাতিক পর্যায়ে সাক্ষরতা দিবসটি উদযাপিত হয়ে আসছে। প্রতিবছর আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাক্ষরতা বিস্তারে সকলকে উদ্বুদ্ধ করা, বিগত বছরের সাক্ষরতা কার্যক্রমের মূল্যায়ন করা এবং পরবর্তী বছরে নতুন উদ্দীপনা নিয়ে কাজ করার পরিকল্পনা গ্রহণ করাই এ দিবসটি পালনের উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ উজ জামান, উপ–আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ প্রমুখ।

বিসফটি – বিস্তারিত জানুন

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর