শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আমেরিকার কাছে প্রাপ্য অর্থ দাবি পাকিস্তানের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তালেবাসসহ কয়েকটি সংগঠনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে না এমন অভিযোগ করে যুক্তরাষ্ট্র গতকাল পাকিস্তানকে দেয়া অর্থহায়তা বন্ধের ঘোষণা দিয়েছে।

তবে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এ ঘোষণাকে অর্থহীন আখ্যা দিয়েছেন।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যে অর্থসহায়তা বন্ধের ঘোষণা দিয়েছে তা পাকিস্তানের প্রতি তাদের কোন সহায়তা ছিলো না, এটি ছিলো পূর্বের ঋণ পরিশোধ।qu

চলতি বছরের শুরু থেকে দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হয়। তখন থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে দেয়া একশ দশ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহযোগিতা স্থগিত করেন।

তবে আফগান তালেবানসহ সশস্ত্র গোষ্ঠিগুলোর বিরুদ্ধে পাকিস্তান যথাযথ ব্যবস্থা নিচ্ছে না বলে যে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র তা প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। দেশটি বলেছে তারা সবগুলো সশস্ত্র গোষ্ঠির বিরুদ্ধে তাদের সামরিক অভিযান চালু রেখেছে এবং এখনো তা চলছে।

এর আগে পেন্টাগনের মুখপাত্র কোন ফকনার জানান, যুক্তরাষ্ট্র হয়তো চূড়ান্তভাবেই ৩০ কোটি ডলারের সহযোগিতা স্থগিত করবে, যা জানুয়ারিতে স্থগিত করা একশ দশ কোটি ডলারের অংশ।

এখন ব্যবসার হিসাব হবে সফটওয়ারে – বিস্তারিত জানুন

তিনি এর কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশীয় নীতির প্রতি পাকিস্তানের সমর্থনের ঘাটতি বিষয়টি উল্লেখ করেন।

পাকিস্তানের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি রোববার সন্ধ্যা বলেছেন, যুক্তরাষ্ট্র যে সহযোগিতা বাদ করার কথা বলছে সেই ৩০ কোটি ডলার কোন সহযোগিতা বা ত্রাণ নয়। এটি জোট সহযেগিতা তহবিলে(সিএএসএফ) আমাদের শেয়ার। পাকিস্তান এখন পর্যন্ত যে অর্থ তার নিজস্ব সম্পদ থেকে ব্যয় করেছে এটি তা। যুক্তরাষ্ট্র এখন সেই অর্থ আমাদের পরিশোধ করবে।

মাহমুদ কোরেশি বলেন, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বর্তমানে সম্পর্ক প্রায় অস্তিত্বহীন। অবশ্য তিনি মাইক পম্পের সফরের পর এই ধারা পরিবর্তন হবে।

আগামী বুধবার ইসলামাবাদ সফরের কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পের।

এবার পাকিস্তানকেও অর্থসহায়তা বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ