মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘে অর্থায়ন বন্ধ করছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্র ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের তহবিলে সব রকম অর্থায়ন বন্ধ করে দিচ্ছে। খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া তথ্যে বলা হয়েছে, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের যে এজেন্সি তার নাম ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিউএ)। এটি ত্রুটিপূর্ণ।

যুক্তরাষ্ট্রে হঠাৎ এমন সিদ্ধান্ত ফিলিস্তিনের জন্য দুঃখজনক পরিস্থিতি বয়ে আনতে পারে।

এ বিষয়ে ফিলিস্তিনের প্রসিডেন্ট মাহমুদ আব্বাস তার প্রতিক্রিয়ায় বলেছেন, যুক্তরাষ্ট্রের এ উদ্যোগ হলো তার জনগণের বিরুদ্ধে একটি আঘাত।

ফিলিস্তিনের নাবিল আবু রুদেইনা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের আর কোনো ভূমিকা নেই এবং তারা এখানকার কোনো সঙ্কট সমাধানের অংশ নয়। তাদের সর্বশেষ এই শাস্তিতে এমন অবস্থার পরিবর্তন করাতে পারবে না।

তিনি বলেন, এ সিদ্ধান্ত জাতিসংঘের প্রস্তাবের অবাধ্যতা।

এদিকে ইউএনআরডব্লিউএ’র পক্ষে ধারাবাহিক টুইট করেছেন এর মুখপাত্র ক্রিস গানেস। তিনি ইউএনআরডব্লিউএ’র স্কুল, স্বাস্থ্য কেন্দ্র এবং জরুরি সহায়তা কর্মসূচি ত্রুটিপূর্ণ বলে যে সমালোচনা করা হয়েছে তা প্রত্যাখ্যান করেছেন।

ইসরাইলি কারাগারে ফিলিস্তিনি নারীদের দুর্দশা

এর আগে গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছিল এ এজেন্সির জন্য অর্ধেকের বেশি অর্থ সহায়তা বন্ধ করে দেবে। তারই ধারাবাহিকতায় এমন সিদ্ধান্ত নেয়া হয়ে থাকতে পারে।

১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধে বাস্তুচ্যুত হন হাজার হাজার ফিলিস্তিনিকে দেখাশোনার জন্য গড়ে তোলা হয় ইউএনআরডব্লিউএ। এজেন্সিটি মধ্যপ্রাচ্যজুড়ে ৫০ লাখেরও বেশি মানুষকে সেবা দিয়ে যাচ্ছে।

সংস্থাটি স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সেবা দিয়ে থাকে। এ এজেন্সিতে সবচেয়ে বেশি অর্থ দেয় যুক্তরাষ্ট্র। ২০১৬ সালে তারা দিয়েছে ৩৬ কোটি ৮০ লাখ ডলার।

ইউএনআরডব্লিউএ’র জন্য জানুয়ারিতে ট্রাম্প প্রশাসন চায় ৬ কোটি ডলার। কিন্তু আরো ৬ কোটি ৫০ লাখ ডলার স্থগিত রাখে পর্যালোচনার জন্য। এখন সেই ৬ কোটি ৫০ লাখ ডলারও তারা বাতিল করছে।

গত জানুয়ারিতে চাহিদা অনুযায়ী বাজেটে সঙ্কট থাকায় সারা বিশ্বের কাছে অর্থ সহায়তার আহ্বান করেছিল ইউএনআরডব্লিউএ। যুক্তরাষ্ট্রের সহায়তা বাতিল সংস্থাটি বড় ধরনের ক্রাইসিসে পড়বে। ব্যহত হবে তাদের সেবা কার্যক্রম।

যুবলীগ নেতা হত্যায় ধর্মমন্ত্রীর ছেলের বিরুদ্ধে মামলা


আপনার ব্যবসা সহজ করবে বিসফটি – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ