শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


চাঁদপুরের জঙ্গলে ৩০০ বছর পুরনো মসজিদের সন্ধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চাঁদপুরের জঙ্গলে একটি প্রাচীন মসজিদ উদ্ধার ও দৃশ্যমান হয়েছে। এ নিয়ে এলাকায় বেশ উৎসাহের সৃষ্টি হয়েছে।

চাঁদপুরের রামপুর ইউনিয়নের ছোটসুন্দর গ্রামের তালুকদার বাড়ি এলাকায় গত বুধবার বিকেলে মসজিদটির দৃশ্যমান হয়। বৃহস্পতিবার সেটি পরিস্কারের কাজ করেন শ্রমিকরা।

জানা যায়, এক গম্বুজ বিশিষ্ট এ মসজিদটির দেয়াল ঘেঁষে চারপাশে চারটি ছোট মিনার রয়েছে, বাইরের দৈর্ঘ্য ১৬ ফুট এবং বাইরের প্রস্থ ১৫ ফুট। মসজিদটির ভেতরের দৈর্ঘ্য আট ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ সাত ফুট তিন ইঞ্চি।

এছাড়াও মসজিদটির একটি মেহরাব রয়েছে এবং দেয়ালে ছোট ছোট কয়েকটি খোঁপ রয়েছে। দেয়ালের পুরুত্ব প্রায় ৩৩ ইঞ্চি। পোড়া ইট, বালি, চুনা এবং ছুরকি দিয়ে ভবনটি নির্মিত।

এলাকাবাসী জানান, মসজিদটির উপরে একটি বিশাল জির গাছ ও তার শেকড়, বাঁশঝাড়, অন্যান্য বনলতা এটিকে ঢেকে রেখেছিল। ফলে এটি কেউ দেখতে পাননি। কেউ ভাবেননি এখানে এরকম একটি স্থাপনা থাকতে পারে।

জানা যায়, এর ১০/১২ বছর আগে আজিজ তালুকদার নামে এক ব্যক্তি জির গাছটি কেটে সেটি দৃশ্যমান করার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি তা করতে পারেননি । কারণ, এটি এতোই ভেতরে ছিল যে; সম্পূর্ণ দৃশ্যমান করা তার একার পক্ষে সম্ভব ছিল না। স্থানীয় লোকদের জানালেও কেউ ভয়ে মসজিদটিকে দৃশ্যমান ও সংরক্ষণের উদ্যোগ নেননি।

নতুন দৃশ্যমান মসজিদটি তিনশ বছর আগের বলে ধারণা স্থানীয়দের।

প্রত্নতাত্ত্বিক অধিদফতরের ঢাকা জোনের পরিচালক রাখি রায় জানান, জঙ্গল পরিষ্কারের আগে গত মঙ্গলবার স্থানীয় চেয়ারম্যান তাকে মসজিদ এলাকায় নিয়ে যান। মসজিদটি সুলতানি আমলের বলে ধারণা করছেন তিনি।

এখন ব্যবসার হিসাব হবে সফটওয়ারে – বিস্তারিত জানুন

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ