শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সরকারি কর্মকর্তাদের জন্য হচ্ছে নতুন ১১ ভবন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাজধানীতে সরকারি কর্মকর্তা-কর্মচারীর জন্য ১১টি নতুন বহুতল ভবনে ৫৩৮টি ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে।

‘ঢাকার বেইলি ড্যাম্প অফিসার্স কোয়ার্টার ক্যাম্পাসে সরকারি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পে’র আওতায় এ উদ্যোগ নেওয়া হবে বলে জানা গেছে।

প্রকল্পের মোট ব্যয় ৬৭৭ কোটি ৩৫ লাখ টাকা ধরা হয়েছে। ২০১৮ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদফতর (পিডব্লিউডি)।

প্রকল্পের আওতায় তিনটি ১৪ তলা ভবনে ১৮শ’ বর্গফুটের ১৪৪টি ফ্ল্যাট, ১৫শ’ বর্গফুটের ১৪৪টি, এবং ১২৫০ বর্গফুটের ১৪৪টি ফ্ল্যাট নির্মিত হবে। দুটি ১৩ তলা ভবনে ১ হাজার বর্গফুটের ৯৬টি ফ্ল্যাট নির্মিত হবে।

এছাড়াও এগুলোতে থাকবে তিন তলা একটি ক্লাব, গ্রোসারি মার্কেট, ১টি ছয় তলা ও একটি একতলা বৈদ্যুতিক সাবস্টেশন। প্রয়োজনীয় অফিস নির্মাণ, পানি সরবরাহ ও বিদ্যুতায়ন, গভীর নলকূপ ও সুয়োজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) থাকবে প্রকল্পের আওতায়।

সরকারি চাকরিজীবি বৃদ্ধি পেলেও এতদিন আবাসন সুবিধা বৃদ্ধি পায়নি। প্রকট আকার ধারণ করা আবাসন সমস্যার নিরসনে বেইলি ড্যাম্প অফিসার্স কোয়ার্টারের ক্যাম্পাসের খালি জায়গায় পুরনো ও জরাজীর্ণ ভবন ভেঙে এসব উদ্যোগ নেয়া হচ্ছে।

প্রকল্প এলাকায় পর্যাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী ব্যাচেলর রয়েছেন। এসব কথা বিবেচনা করে পুরুষ ও নারী ব্যাচেলরদের জন্য ডরমেটরি নির্মাণের পরিকল্পনা রয়েছে। ১ হাজার বর্গফুটের আয়তন বিশিষ্ট ফ্ল্যাট ভবন দু’টির পরিবর্তে দুটি ডরমেটরি ভবন নির্মাণ করা হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান (উন্নয়ন) সাজ্জাদুল ইসলাম বলেন, বর্তমানে ১ লাখ ৪৮ হাজার ৯১৫ জন সরকারি কর্মকর্তার বিপরীতে মাত্র ১৩ হাজার ৫২টি ফ্ল্যাট আছে। ফলে ৮ শতাংশ কর্মকর্তা আবসন সুবিধা পেয়ে থাকেন। এই সমস্যা কিছুটা নিরসনে প্রকল্পটি নেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় বেইলি রোডে সরকারি কর্মকর্তাদের জন্য ৫৩৮টি আধুনিক ফ্ল্যাট নির্মাণ করা হবে।  এসবে থাকবে আধুনিক নানা সুবিধা।

ব্যবসার হিসাব  হবে সফটওয়ারে- ক্লিক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ