শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনের অনুমোদন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নির্বাচন কমিশন (ইসি) আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনের অনুমোদন দিয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপে এ তথ্য জানান।

সিইসি বলেন, কয়েক দিনের মধ্যে এই প্রস্তাব আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের প্রক্রিয়া অনুয়ায়ী তা সংসদে উত্থাপন করা হবে। আইন পাস হলে সারা দেশে ইভিএম প্রদর্শনী হবে। এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনা হবে।

তবে আসন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার হবে এমন নিশ্চয়তা তিনি প্রকাশ করেননি। তিনি বলেন, নির্বাচনের সময় যদি প্রয়োজন হয় সেই মুহূর্তে যাতে ইভিএম ব্যবহার করতে পারি সে বিষয়ে আমরা প্রস্তুতি নিয়ে রাখছি। পরিবেশ পরিস্থিতি অনুকূলে থাকলে তখন হবে।

নূরুল হুদা বলেন, স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করে আমরা ভাল ফলাফল পেয়েছি। তাই সংসদ নির্বাচনেও সেটা ব্যবহার করা যায় কিনা সে প্রস্তুতি নিতেই আমরা আইন সংশোধনের প্রস্তাব করেছি।

এখন ব্যবসার হিসাব হবে সফটওয়ারে – বিস্তারিত জানুন

রাজনীতিবিদেরা সম্মতি দিলে ইভিএম ব্যবহার করা হবে জানান তিনি। এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং ইভিএম ব্যবহার হবে সে সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে আমরা প্রস্তুতি নিচ্ছি।

ইভিএম ব্যবহারের বিরোধিতা করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বৈঠক ত্যাগ সংক্রান্ত বিষয়ে প্রশ্ন করা হলে সিইসি বলেন, এ বিষয়ে ভিন্নমত থাকতেই পারে।

এর আগে বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদাসহ পাঁচ নির্বাচন কমিশনার ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৈঠকে বসেন। ইভিএম ব্যবহারের বিরোধিতা করে সভা শুরুর ৩০ মিনিট পর সভাকক্ষ থেকে বেরিয়ে যান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

ইভিএমের বিরোধিতা করে সভা বয়কট মাহবুব তালুকদারের

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ