শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


যুক্তরাষ্ট্রকে কড়া জবাব দিলো তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, তুরস্ককে তার আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করতেই হবে।

এটা আমরা অবশ্যই করব। তাদের এটা বুঝা উচিৎ। যুক্তরাষ্ট্র কী পারবে আমাদের কাছে প্যাট্রিয়ট বিক্রির নিশ্চয়তা দিতে পারবে?

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের কাছ থেকে যুদ্ধ বিমান এফ-৩৫ পেতে হলে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনা থেকে বিরত থাকতে আঙ্কারাকে আহ্বান জানানোর পর মঙ্গলবার লিথুয়ানিয়ায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ইতোমধ্যেই মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট বিক্রির নিশ্চয়তা দিতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। অথচ রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুঁশিয়ারিও দিয়েছে দেশটি।

মেভলুত কাভুসোগলু বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী তুরস্ককে এফ-৩৫ দিতে হবে যুক্তরাষ্ট্রকে। কারণ আমরা এফ-৩৫ প্রকল্পের অংশীদার, এফ-৩৫ এর কিছু যন্ত্রাংশ তুরস্কে তৈরি হয়।

তিনি যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে বলেন, দুই দেশের চলমান কূটনৈতিক সঙ্কট সমাধানে হুমকির ভাষা ব্যবহার ছেড়ে দিন। যদি তারা বলে তারা যা চায় তাই করতে পারে কাউবয় মুভির মতো, তখন তারা শক্ত জবাব পাবে।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধিদলের যুক্তরাষ্ট্রে আসাটা গুরুত্বপূর্ণ। কারণ তারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের, নানা পদের, বিভিন্ন বিশ্বাসের মানুষ।

কংগ্রেসের সদস্য হিসেবে অবশ্যই তুরস্কের গুরুত্ব, তুরস্ক-যুক্তরাষ্ট্রের সম্পর্ক ও শক্তির লড়াই সম্পর্কে জানেন তারা।

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর মিসাইল নিক্ষেপক যান নির্মাণ করে বিশ্বরেকর্ড করেছে তুরস্ক। তুর্কি রকেট নির্মাতা প্রতিষ্ঠান 'রকেটসান' এ রেকর্ড করেছে। এ মিসাইল নিক্ষেপক থেকে মুহূর্তেই ২৪০টি মিসাইল নিক্ষেপ করা সম্ভব।

গত রবিবার নিক্ষেপক যানটির বিষয়ে তথ্য প্রকাশ করেছে তুরস্কের সংবাদমাধ্যম। নির্মাতা রকেটসান বিষয়টি প্রকাশ করেছে।

জোবারিয়া নামে বহুমুখি ক্রাশ রকেট লাঞ্চার সিস্টেম তৈরি করে এ রেকর্ড করেছে প্রতিষ্ঠানটি। সংযুক্ত আরব আমিরাতের জন্য জোবারিয়া উৎপাদন করা হয়েছে।

বিশ্বে এ পর্যন্ত যত মিসাইল নিক্ষেপক রয়েছে তার মধ্যে জোবারা রকেট সিস্টেমে রকেটের ব্যারেলের সংখ্যা বেশি। মিসাইলগুলোর পাল্লা প্রায় ৩৭ কিলোমিটার। নিক্ষেপকটিকে বহন করার জন্য ১০ চাকার সেমিট্রেইলার ব্যবহার করা হয়েছে।

আরো পড়ুন-
রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সুচি
‘বর্তমানে ইসলামিক স্কুল নির্মাণ মসজিদ নির্মাণ থেকেও গুরুত্বপূর্ণ’
রাশিয়া সবচেয়ে বড় সামরিক মহড়া ভস্টক-চালাতে যাচ্ছে

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ