শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


অ্যালার্জি থেকে বাঁচাতে শিশুদের যত্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঋতুর পরিবর্তনের সাথে সাথে বাড়ে এমন কিছু রোগের উপসর্গের মধ্যে অন্যতম হলো কোল্ড অ্যালার্জি। শুধু বয়স্করা নয়, শিশুরাও এ সময় অসুস্থ হয়ে পড়ে।

আপনার শিশুকে অ্যালার্জি থেকে বাঁচানোর কয়েকটি পদ্ধতি-

৩। হাঁপানির সাথে অ্যালার্জির এক ধরনের সম্পর্ক রয়েছে। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় ভিটামিন ডি খেলে, শিশুদের মধ্যে হাঁপানি ও অন্যান্য শ্বাসজনিত রোগের হার অনেকটাই কম থাকে বলে প্রকাশিত হয়েছে যুক্তরাজ্যের এক মেডিকেল জার্নালে।

৪। শিশুদের জন্মের পরে, চার মাস বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ অত্যন্ত জরুরি। এর ফলে শুধুমাত্র হাঁপানি নয়, অন্যান্য অনেক ধরনের অ্যালার্জির হারই কমে যায় শিশু দেহে।

২। ছোট থেকেই সব ধরনের খাবার, ফল ও সবজি খাওয়ানো অভ্যাস করান শিশুকে। পারলে গরুর দুধও খাওয়ান একেবারে ছোট থেকে। এর ফলে, খাদ্যজাত অ্যালার্জির হাত থেকে অনেকটাই মুক্ত থাকবে শিশু।

১। বাড়িতে কোন পোষ্য থাকলে, অবশ্যই তার সঙ্গে খেলতে দিন শিশুদের। কানাডায় প্রকাশিত এক রিপোর্ট অনুয়ায়ী, পোষ্যের গায়ের লোম, মুখের লালা, হাতে-পায়ের ধুলো থেকে যে ধরনের অ্যালার্জি হতে পারে, তার অ্যন্টিবডি তৈরি হয় শিশুদের পাকস্থলীতে।

৬। বেশি মাত্রায় অ্যান্টিবায়োটিক ওষুধ খেলেও অ্যালার্জির সমস্যা হয়।

৫। শিশুদের কাছাকাছি কোন ভাবেই ধূমপান করা উচিত নয়। এমন কি, অন্তঃসত্ত্বা অবস্থায় মাকেও ধূমপান না করার পরামর্শ দেন চিকিৎসকরা।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ