বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


রাজধানীর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে কমিটি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাজধানীর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে।

সোমবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের বৈঠকে শেষে সাংবাদিকদের এ তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মরহুম মেয়র (ঢাকা উত্তর সিটি করপোরেশনের) আনিসুল হক সাহেব মালিকদের সঙ্গে যৌথভাবে উদ্যোগ নিয়েছিলেন।

অনেকগুলো বৈঠকও তিনি করে গেছেন। তার (আনিসুল হক) মৃত্যুতে এই বিষয়টি আর এগোতে পারেনি। আমরা এখন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে এ ব্যাপারে দায়িত্ব দিয়েছি। তার নেতৃত্বে এখন আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ হবে।

সভার সিদ্ধান্ত তুলে ধরে মন্ত্রী বলেন, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাসগুলো রং করে সৌন্দর্যবর্ধন করতে হবে। বাসের গরিব গরিব চেহারা।

এই নগরীর প্রায় সব গাড়ির চামড়া উঠে গেছে। এই প্রবণতা বন্ধে মালিক নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্ত আপাতত রাজধানীতে বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, রাজধানী ঢাকার বাসের এমন চেহারা! গ্রামের গাড়িগুলো এ থেকে অনেক ভালো, অনেক সুন্দর। এই কথাটা আমরা বারবার বলি। তারপরও আমরা লজ্জা পাই না।

ওবায়দুল কাদের বলেন, সড়ক-মহাসড়কে ইজিবাইক, ব্যাটারিচালিত তিন চাকার যান, নসিমন, করিমন কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

তাই বিআরটিএতে নতুন করে তিনজন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যেসব জেলায় রোড ট্রান্সপোর্ট কমিটি (আরটিসি) নেই, সেসব জেলায় আরটিসি গঠন করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, বাস, ট্রাকসহ সব গাড়ির বাম্পার অপসারণ করা হয়েছে। যানবাহনের ইকোনমিক লাইফ নির্ধারণে বুয়েটের সহযোগিতায় যে কাজ চলছে, তা দ্রুত শেষ করতে তাগিদ দেওয়া হবে।

এ সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, পরিবহন সচিব নজরুল ইসলাম, শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান, পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ, বিআরটিএর চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন–

সিরিয়ার গৃহযুদ্ধে অংশ নিয়েছে ৬৩ হাজারের বেশি রুশ সেনা
প্রিয়নবির স্মৃতি বিজড়িত মসজিদে নামিরা থেকে হজের খুতবা
মসজিদে নববীর অদূরে ঐতিহাসিক ৩ মসজিদ

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

এটি/আওয়ার ইসলাম

Add


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ