বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


যানজট কমাতে তৈরি হচ্ছে ১১ ইউটার্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  যানজটে প্রতিদিন নগরবাসীর ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। ফলে অর্থনীতিতে পড়ছে বিরূপ প্রভাব।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ৩২ লাখ কর্মঘণ্টায় আরও চার লাখ লোকের সমান কাজ পাওয়া যেত। যানজট সমস্যার সমাধান সম্ভব হলে রাজধানীসহ দেশের অর্থনীতিতে আরও ইতিবাচক প্রভাব পড়ত। সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নও অনেক সহজ হয়ে যেত।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) বলছে, যানজটের কারণে বছরে যে আর্থিক ক্ষতি হয়, অঙ্কের হিসাবে তা প্রায় ৩০ হাজার কোটি টাকা।

এই শহরে এখন ঘণ্টায় গড়ে প্রায় সাত কিলোমিটার গতিতে চলছে যানবাহন। এভাবে চলতে থাকলে আর কিছুদিন পর হেঁটেই গাড়ির আগে যেতে পারবে মানুষ। অসহনীয় যানজটে অতিষ্ঠ রাজধানীবাসী। এ সমস্যা দিনদিন আরও ভয়াবহ হচ্ছে।

অসহনীয় যানজট এবং নগরবাসীর দুর্ভোগ কমাতে রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তা থেকে উত্তরা হাউস বিল্ডিং পর্যন্ত বিভিন্ন স্থানে মোট ১১টি ইউটার্ন নির্মাণের উদ্যোগ নেয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

কিন্তু হঠাৎ করে বাধা হয়ে দাঁড়ায় সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। তাদের দাবি, জমির মূল্য ও বিভিন্ন স্থাপনার ক্ষতিপূরণ না দিয়ে ইউটার্নের কোনো কাজ করতে দেয়া হবে না। ফলে প্রকল্পটিতে আর গতি আসেনি।

প্রকল্প অনুযায়ী ইউটার্ন নির্মাণ হওয়ার কথা ছিল তেজগাঁওয়ের সাতরাস্তা, তিব্বত মোড়, মহাখালী বাস টার্মিনাল, মহাখালী ফ্লাইওভার, বনানী চেয়ারম্যানবাড়ি, বনানী কবরস্থান, বনানী ওভারপাস, শেওড়া, কাওলা, উত্তরার র্যাব-১ অফিসের সামনের সড়ক এবং জসিম উদ্দিন এভিনিউয়ের সামনে।

খন্দকার মাহবুব আলম বলেন, ‘সব বাধা পেরিয়ে এবং সব সমস্যা সমাধানের মাধ্যেমে আমরা ইউটার্নগুলো নির্মাণের কাজ শুরু করতে যাচ্ছি।

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) ক্ষতিপূরণের দাবি অনুযায়ী সমস্ত কাগজপত্র স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

উত্তরায় তিনটি ইউটার্ন নির্মাণ ইতোমধ্যে শুরু হয়েছে। চলতি অর্থবছরের মধ্যে আশা করছি বাকি ইউটার্নগুলোর নির্মাণকাজ আমরা শেষ করতে পারবো।’

আরো পড়ুন–

সিরিয়ার গৃহযুদ্ধে অংশ নিয়েছে ৬৩ হাজারের বেশি রুশ সেনা
প্রিয়নবির স্মৃতি বিজড়িত মসজিদে নামিরা থেকে হজের খুতবা
মসজিদে নববীর অদূরে ঐতিহাসিক ৩ মসজিদ

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ