শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


মুসলিম প্রধান যে দেশে ঈদের ছুটি মাত্র ১ দিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পৃথিবীর সবচেয়ে বেশি মুসলমানের বাস ইন্দোনেশিয়ায়। অথচ মুসলিমদের দুটি বড় উৎসবের একটি ঈদুল আজহা নিয়ে দেশটিতে নেই কারো কোনো আগ্রহ। ঈদের পরের দিনই খুলেছে অফিস, সব শিক্ষা প্রতিষ্ঠান।

হাজারো দ্বীপ শত আগ্নেয়গিরি দেশ ইন্দোনেশিয়ায়। জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সর্ববৃহৎ মুসলিম রাষ্ট্র। এছাড়াও দেশটির রাজধানী জাকার্তা বিখ্যাত বাহারি সব মসজিদের জন্য। তবে, দেশের প্রায় ৮৮ শতাংশ মানুষ মুসলমান ; সেই দেশে নেই ঈদুল আজহার আমেজ। সরকারি ছুটি মাত্র একদিন। ঈদে নিয়ে কারো মধ্যে নেই উচ্ছ্বাস, আমেজ কিংবা অনুভূতির বহি:প্রকাশ।

কেরালা বন্যা: মসজিদে আশ্রয় পেল হিন্দুরা

ইন্দোনেশিয়ার এক বাসিন্দা জানান, আমরা ঈদুল আজহা থেকে ঈদুল ফিতরে বেশি উপভোগ করি। আমরা ঈদের আনন্দকে সবার মাঝে ভাগাভাগি করে নেই। অন্য আরেকজন জানান, আমরা জানি অনেকে ভাবছেন। ঈদে মাত্র একদিনের ছুটি। তবে, জেনে রাখুন এটি আমাদের সংস্কৃতি। এটাকে আমরা মানিয়ে নিয়েছি।

এদিকে ইন্দোনেশিয়ায় ঈদের দ্বিতীয় দিনের অনেকে পশু কোরবানি করেছেন অনেকে। অবশ্যই তা আমাদের মত করে নয়। কোরবানির পশুর জন্য নির্ধারিত স্থান। সেই সাথে নিয়ম অনুসারে প্রত্যেকে কোরবানির পশু পাঠিয়েছে নিকটস্থ মসজিদে। জবাই ও মাংস ভাগ করার দায়িত্বটা তারাই নিয়েছে।

মসজিদের ইমাম জানান, এভাবে কোরবানি দেওয়ার নিয়ম এখানে শতবর্ষ ধরে চলে আসছে। এতে কোরবানি দাতা ও মাংস গ্রহীতার হক সঠিকভাবে আদায় হয়। সময়।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ