শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ইমরান-পম্পেও ফোনালাপের বিবৃতি নিয়ে শোরগোল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অদ্ভুত এক গোলযোগের মধ্যে পড়েছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার কূটনৈতিক সম্পর্ক। বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর ফোনালাপ নিয়ে যুক্তরাষ্ট্রের একটি বিবৃতিতে ভুল রয়েছে বলে সেটি শুধরে নেয়ার দাবি জানায় পাকিস্তান।

পাকিস্তানের ডন পত্রিকা জানায়, যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বলা হয়েছে পম্পেও পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে তার দেশের সব সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে ‘চূড়ান্ত ব্যবস্থা’ নেয়ার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নাউয়ার্ট এক বিবৃতিতে বলেন, পম্পেও ইমরান খানের সঙ্গে কথা বলার সময় পাকিস্তানের ভেতরে সক্রিয় সন্ত্রাসীদের বিরুদ্ধে ‘চূড়ান্ত পদক্ষেপ’ নেয়া ও আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার গুরুত্ব তুলে ধরেন পম্পেও।

কিন্তু পাকিস্তানের পররাষ্ট্র বিভাগ বলছে, পম্পেও ইমরান খানকে অভিনন্দন জানান এবং অন্যান্য প্রাসঙ্গিক আগ্রহের বিষয়ে কথা বলেন। কিন্তু ‘পাকিস্তানের ভেতরে সক্রিয় সন্ত্রাসীদের’ বিষয়ে কোনো কথা হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্র কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ ফাইসাল বলেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেক্রেটারি পম্পেওর মধ্যেকার ফোনালাপের বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দেয়া ভুল তথ্য সম্বলিত বিবৃতির প্রতিবাদ জানাচ্ছে পাকিস্তান।’

‘পাকিস্তানে সক্রিয় সন্ত্রাসীদের কোনো উল্লেখই ছিল না তাদের কথোপকথনে। এটা এখনই শুধরানো উচিত’ বলেন ফাইসাল।

নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরানের সঙ্গে বৈঠকের জন্য পম্পেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পাকিস্তান সফরে আসবেন বলে জানায় পাকিস্তানের গণমাধ্যম। ৫ সেপ্টেম্বর পম্পেও পাকিস্তানে গেলে ইমরানের দেখা করা প্রথম বিদেশি প্রতিনিধি হবেন তিনি। পরিবর্তন।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ