মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদ মঙ্গলবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মঙ্গলবার (২১ আগস্ট) পবিত্র ঈদুল আজহা পালিত হবে। গত ১১ আগস্ট চাঁদ দেখতে পাওয়ার কারণে এই তারিখ আগেই নির্ধারিত হয়ে আছে।  আজ সোমবার (৯ জিলহজ) সৌদি আরবে পালিত হচ্ছে পবিত্র হজ।

হজ উপলক্ষে সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মুসলমান সমবেত হয়েছেন পবিত্র আরাফাত ময়দানে। হাজিদের উদ্দেশ্যে দুপুরে চলে দিক নির্দেশনামূলক খুতবা পাঠ আর বিকেলে বিশ্ব শান্তি এবং মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে করা হয় মোনাজাত।

আরাফার ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে আজ দুপুর সাড়ে তিনটার দিকে হজের খুতবা শুরু করেন মসজিদে নববির সিনিয়র ইমাম ও বিচারপতি শায়খ ড. হুসাইন আশ শায়খ।

তিনি বলেন, কোনো অবস্থাতেই অন্যায়ের কাছে মাথানত করা যাবে না। আল্লাহর একত্ববাদের বিষয়টি মানতে হবে। এর কোনো বিকল্প নেই। এসময় তিনি নামাজ কায়েম, জাকাত আদায় এবং উত্তম চরিত্র অর্জনের জন্য তাগাদা দেন।

হজের পরের দিনই পশু কোরবানির মাধ্যমে ঈদ উদযাপন হয়ে থাকে। সৌদি আরব ছাড়াও আরব আমিরাত, লিবিয়া, লেবানন, আলজেরিয়া, সিরিয়া, তুরস্ক, ইরাক, ইরান, আফগানিস্তানে ঈদ উদযাপিত হবে। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশেও ঈদ উল আযহা পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

ব্যবসায় হিসাবের দুঃশ্চিন্তা দূর করতে এলো বিসফটি- ক্লিক

‘কোনো অবস্থাতেই অন্যায়ের কাছে মাথানত করা যাবে না’

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ