বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


লিরা কিনে এরদোগানের পাশে পাকিস্তানের সাধারণ মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মার্কিন অবরোধের কারণে তুর্কি মুদ্রা লিরার দাম কমে গেছে। সামরিক শক্তির দিক দিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুসলিম রাষ্ট্র তুরস্কের এই দুঃসময়ে তাদের পাশে দাঁড়িয়েছেন পাকিস্তানের সাধারণ মানুষ।

তুর্কি মুদ্রা ‘লিরা কেনার তিন দিনের প্রচারণা’ শুরু করেছে দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা। খবর আনাদোলু এজেন্সির।

‘লিরা’ কেনার প্রচারের প্রথম দিন শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পাশাপাশি করাচি, লাহোর এবং অন্যান্য শহরে অনেক পাকিস্তানি মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানে ছুটে যান ‘লিরা’ কিনতে।

ইসলামাবাদ প্রেসক্লাবের সামনে এ চিত্র দেখা যায়। বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব এবং স্যোশাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা এ প্রচারণার আয়োজন করেন।

এসময় পাকিস্তান জামায়াত-ই-ইসলামীর সাবেক প্রধান কাজী হোসেইন আহমেদের ছেলে ড. আসিফ লুকমান কাজী বলেন, ‘পাকিস্তানি ও তুর্কিরা একই জাতি। তুরস্ক সবসময় পাকিস্তানকে সমর্থন করেছে… এখন আমাদের তুরস্কের প্রয়োজন এবং আমরা তাদের সঙ্গেই আছি।’

ব্যবসায় হিসাবের দুঃশ্চিন্তা দূর করতে এলো বিসফটি- ক্লিক

প্রসঙ্গত, দু’বছর আগে তুরস্কে যে ব্যর্থ সামরিক অভ্যুত্থান হয় তাতে অ্যান্ড্রিউ ব্রুনসন নামের ওই মার্কিন যাজকের সংশ্লিষ্টতা রয়েছে এমন অভিযোগে তাকে গ্রেপ্তার করেছিলো তুরস্ক।

এখন দেশটির আইন অনুযায়ী তার বিচার চলছে বলে জানা গেছে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে মুক্তি দিতে তুরস্কের ওপর চাপ দিয়ে আসছেন। কিন্তু আঙ্কারা বলছে, আইন সবার জন্য সমান।

তুরস্কের বিদ্যমান আইন অনুযায়ী তার বিচার হবে। কিন্তু তুরস্কের এই পদক্ষেপে ক্ষুব্ধ হন ট্রাম্প । কয়েকদিন আগে তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর দ্বিগুণ শুল্ক আরোপ করেন।

এ অবস্থায় মার্কিন ডলারের তুলনায় তুর্কি মুদ্রা লিরার মূল্য কমে গেছে। যদিও আঙ্কারা মার্কিন যাত্রীবাহী বিমান, অ্যালকোহল ও তামাকজাতীয় পণ্য আমদানির ওপর দ্বিগুণ শুল্ক আরোপ করেছে। এই অবস্থায় সামরিক জোট ন্যাটোর এই দুই সদস্য রাষ্ট্রের মধ্যে ব্যাপক টানাপড়েন শুরু হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি।

আরও পড়ুন-

চামড়া ও আমরা
কুরবানির পশুর চামড়া কী করবেন?
মাদরাসায় কুরবানির চামড়া সংগ্রহ; একটি বিকল্প প্রস্তাব

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ