২০১৮-০৮-২০

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

অাজও মক্কায় হতে পারে বৃষ্টিপাত ও ধূলিঝড়

OURISLAM24.COM
news-image

রকিব মুহাম্মদ
অাওয়ার ইসলাম

হজ পালনের অন্যতম পবিত্র স্থান আরাফাত ময়দানে সোমবার চরম তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতার ফলে বৃষ্টিপাত ও ধুলিঝড়ের আশঙ্কা করা হচ্ছে। সৌদির আবহাওয়া ও পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষের পূর্বাভাস অনুযায়ী, সোমবার সন্ধ্যায়ও মক্কায় ধূলিঝড় আঘাত হানতে পারে।

আবহওয়া কর্তৃপক্ষ জানায়, সোমবারের উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতার কারণে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জলবায়ু ঊর্ধ্বমুখী থাকতে পারে।

ধারণা করা হচ্ছে, আরাফাতে ধূলিঝড়ের কারণে ৪৩ ডিগ্রী তাপমাত্রা এবং আদ্রতা বেড়ে ৬৫ শতাংশে পৌঁছাতে পারে এবং দৃষ্টিসীমা ৭ কিলোমিটার পর্যন্ত নেমে আসতে পারে।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

প্রসঙ্গত, রোববার (১৯ আগস্ট) পবিত্র মক্কা নগরীতে   আকস্মিক ধূলিঝড় শুরু হয়। মাগরিবের সময় প্রচন্ডবেগে ধূলিঝড় শুরু হলে তাবুতে অবস্থানরত হাজিদের মধ্যে আতঙ্ক দেখা যায়।

এসময় হা‌জিরা সমস্ব‌রে সূরা কেরাত পড়‌তে শুরু‌ করে। ধূলিঝ‌ড়ের ধূলি কণা তাবু‌তেও ঝাপ‌টে প‌ড়ে।  সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয় আরাফার ময়দান।

তবে স্থানীয় সময় সন্ধ্যা ৬.৫০ মিনিটে শুরু হওয়া ধূলিঝড় রাত প্রায় ১০ টা ৩০ মিনিটের দিকে থেমে যায়।

সরকারের পক্ষ থেকে নাগরিক, পর্যটক ও মদিনা জিয়ারতকারীদেরকে সকর্তভাবে চলাফেরার জোরালো পরামর্শ দেয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক নোটিশে সব হাসপাতাল কর্তৃপক্ষকে যে কোন পরিস্থিতির জন্য সদা প্রস্তুত থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, অাজ পবিত্র হজ ও হাজীদের আরাফাত ময়দানে অবস্থানের দিন।  লাখ লাখ হাজীর কণ্ঠে উচ্চারিত ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা-শারিকালাকা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে এখানকার আকাশ-বাতাস।

সূত্র : আল-মদিনা, আল-অারাবিয়া।

প্রবল বাতাসে উড়ে গেল কাবার গিলাফ (ভিডিও)

আরএম-