২০১৮-০৮-১৯

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮

লাখো মুসলমান মিনায়, কাল আরাফায় অবস্থান

OURISLAM24.COM
news-image

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

পবিত্র হজ পালনে এখন মিনায় অবস্থান করছেন লাখো মুসল্লি।শনিবার বিকেলে প্রায় নয় কিলোমিটার দূরে মিনার উদ্দেশে রওনা হন আল্লাহর মেহমানেরা।রোববার ৮ জিলহজ হজযাত্রীরা মিনায় অবস্থান করবেন। ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত সেখানে থাকবেন।

এরপর প্রায় ৮ কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে রাত যাপন ও পাথর সংগ্রহ করবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফিরবেন।

হাজিরা মিনায় বড় শয়তানকে পাথর মারবেন, কুরবানি দেবেন, মাথা মুণ্ডন করবেন। তারপর মক্কায় গিয়ে কাবা শরিফ তাওয়াফ করবেন। তাওয়াফ, সাঈ শেষে আবার মিনায় ফিরে ১১ ও ১২ জিলহজ অবস্থান করবেন। সেখানে প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন তাঁরা।

প্রত্যেক শয়তানকে ৭টি করে পাথর মারতে হয়। মসজিদে খায়েফের দিক থেকে মক্কার দিকে আসার সময় প্রথমে জামারায় সগির বা ছোট শয়তান, এরপর জামারায় ওস্তা বা মেজ শয়তান, এরপর জামারায় আকাবা বা বড় শয়তানকে পাথর মারতে হবে। মুজদালিফায় ফজরের নামাজ পড়ে আবার মিনার উদ্দেশ্যে রওয়ানা হবেন।

পবিত্র মক্কা থেকে প্রায় ৯ মাইল পূর্বদিকে একটি পাহাড়ের নাম ‘জাবালুর রহমত’ বা রহমতের পাহাড়। এই পাহাড় সংলগ্ন দক্ষিণ-পশ্চিমে প্রলম্বিত বিরাট প্রান্তরটি আরাফাত প্রান্তর নামে পরিচিত। পাহাড়টি মধ্যম আকৃতির এবং গ্রানাইট শিলা দ্বারা গঠিত। এর উচ্চতা প্রায় ২০০ ফুট। এই পাহাড়ের পূর্বদিকে প্রস্তরের সিঁড়ি রয়েছে। এর ষষ্ঠ ধাপের উচ্চতা বরাবর আগে একটি উন্নত মঞ্চ ও একটি মিম্বর ছিল।

এই মিম্বরে দাঁড়িয়ে প্রতি বছর ৯ জিলহজ্ব আরাফার দিন ইমাম সাহেব খুতবা প্রদান করতেন। এখন আর সেই মঞ্চ ও মিম্বার নেই এবং এখান হতে হজ্বের খুতবাও প্রদান করা হয় না। বরং এখন খুতবা দেয়া হয় মসজিদে নামিরা হতে। এ খুতবা মাইকের মাধ্যমে মসজিদের আশে পাশে অবস্থানরত হাজিগণ শুনতে পান। আর তখন বেশকিছু টেলিভিশনের খুতবা লাইভে প্রচার করা হয়।

গোটা বিশ্বে সরাসরি পবিত্র হজ্বের খুতবা শুনতে পান। খুতবায় বেশকিছু নির্দেশনা দেয়া হয়। চলমান মুসলিম বিশ্বের নানা প্রসঙ্গ উঠে আসে এ খুতবায়। এ ছাড়াও ধর্মীয় বিভিন্ন বিধি বিধানের কথাও তুলে ধরা হয়।

চলতি বছর একশো তিরাশি দেশ থেকে আসা বিশ লাখের মতো মুসল্লি পবিত্র হজ আদায় করবেন। সুষ্ঠুভাবে হজ পালনে সব ধরনের ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

আরও পড়ুন : ক্রেন দূর্ঘটনায় নিহতদের পক্ষে হজ করার আহ্বান সুদাইসির

আরএম/