২০১৮-০৮-১৮

মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

২০ সদস্যের মন্ত্রীসভা ঘোষণা ইমরান খানের

OURISLAM24.COM
news-image

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান সাবেক ক্রিকেটার ইমরান খান শনিবার পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

শপথ নেওয়ার পরই পাকিস্তানকে ২০ সদস্যের মন্ত্রীসভা উপহার দিলেন ইমরান খান।শনিবার  পিটিআই মূখপাত্র ফাহাদ চৌধুরীর বরাত দিয়ে জিও টিভি এ খবর দিয়েছে।

ফাহাদ চৌধুরী এক টুইটে বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান ২০ সদস্যের মন্ত্রীসভার অনুমোদন দিয়েছেন। ২০ জনের মধ্যে ১৫ জন মন্ত্রী এবং পাঁচজন পরামর্শদাতা রয়েছেন। সোমবার তারা শপথ নেবেন বলেও জানান তিনি।

ফাহাদ চৌধুরীর টুইটে প্রকাশিত মন্ত্রীসভার তালিকা –

প্রসঙ্গত, ইতিমধ্যে সরকারের প্রথম ১০০ দিনের কর্মপরিকল্পনাও চূড়ান্ত করেছে ইমরানের দল। এর মধ্যে মন্ত্রীসভার ঘোষণাও ছিল একটি। এবার তার লক্ষ্য রাজ্য সরকারের দিকে।

উল্লেখ্য, গত ২৫ জুলাই অনুষ্ঠিত পাকিস্তানের সাধারণ নির্বাচনে ১১৬টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে পিটিআই। তবে সরকার গঠনের জন্য তা পর্যাপ্ত ছিল না। পরে দলটির সঙ্গে যোগ দেয় ৯ জন স্বতন্ত্র প্রার্থী। এতে পিটিআইর আসন সংখ্যা দাঁড়ায় ১২৫টিতে।

সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন সংখ্যার অনুপাতে গত সপ্তাহে দলটি ৩৩টি সংরক্ষিত আসন বরাদ্দ পায়। এতে পিটিআই সব মিলিয়ে ১৫৮টি আসন পায়। নিয়ম অনুসারে সরকার গঠনের জন্য তাদের প্রয়োজন ছিল ১৩৭টি আসন।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

শুক্রবার বিকেলে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশনে ভোটাভুটিতে সাবেক এই ক্রিকেট তারকাকেই প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন দেশটির নবনির্বাচিত সাংসদরা। জাতীয় পরিষদে ১৭৬ ভোট পেয়ে জয়ী হন ৬৫ বছর বয়সী ইমরান। তার প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ পান মাত্র ৯৬ ভোট।

সবশেষ শনিবার সকাল ১০টার দিকে পাকিস্তানের প্রেসিডেন্ট হাউসে এই শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজিত হয়।অনুষ্ঠানে পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসেইন দেশের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে সাবেক ক্রিকেটার ইমরান খানকে শপথ বাক্য পাঠ করান।

সূত্র : জিও নিউজ

আরও সংবাদ-

কেমন প্রধানমন্ত্রী হবেন ইমরান খান?
পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান
পাকিস্তান পরিবর্তনের প্রতিশ্রুতি দিচ্ছি : ইমরান খান
ইমরান খানের প্রথম ১০০ দিনের পরিকল্পনা