২০১৮-০৮-১৭

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮

হাজিদের সুবিধার্থে সৌদি সরকারের ‘স্মার্ট হজ’ অ্যাপস

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: পবিত্র হজ পালনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের লক্ষ লক্ষ মুসলিমরা এ সপ্তাহে সৌদি আরবে সমবেত হচ্ছেন। সময়ের সাথে সঙ্গতি রেখে হাজীদের মধ্যে প্রযুক্তির ব্যবহার বাড়ছে।

মক্কা-মদিনাসহ সৌদি আরবের বিভিন্ন স্থানে হাজিদের নির্বিঘ্নে চলাচলের সুবিধার্থে সৌদি কর্তৃপক্ষ নতুন কয়েকটি অ্যাপ চালু করা হয়েছে।

প্রতি বছরই হজের সুষ্ঠু ব্যবস্থাপনায় বিশেষ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয় সৌদি কর্তৃপক্ষ।এগুলোর মধ্যে হাজীদের নির্ভুল চলাচল নিয়ে সৌদি কর্তৃপক্ষকে বেশ ঝামেলা পোহাতে হয়। একারণে হাজিদের বিভিন্ন প্রয়োজনীয় সেবা নিশ্চিত করতে স্মার্ট প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে দিয়েছে তারা।

সৌদি যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানায়, এই বছর দেশটির সরকার ‘স্মার্ট হজ’ ইনিশিয়েটিভ-এর আওতায় বিভিন্ন অ্যাপ চালু করেছে। এগুলো ব্যবহার করে হজ পালনকারীরা তাদের ভ্রমণের পরিকল্পনা থেকে শুরু করে চিকিৎসা সেবা পর্যন্ত সব কিছুর ব্যবস্থা করতে পারবেন।

আসেফনি (Asefny) হচ্ছে সৌদি আরবের রেড ক্রিসেন্টের অ্যাপ, যার মাধ্যমে হজ পালনকারীরা জরুরি চিকিৎসা সহায়তা চাইতে পারবেন। এটিতে মোট ছয়টি ভাষায় এসব তথ্য দেয়া আছে। যাদের বিভিন্ন জরুরি সহায়তা দরকার এই অ্যাপের মাধ্যমে কর্তৃপক্ষ তাদের অবস্থান জানতে পারবেন।

সৌদি হজ মন্ত্রণালয় মানাসিকানা (Manasikana) নামের আরেকটি অ্যাপ চালু করেছে। যারা আরবি বা ইংরেজি জানেন না এমন ভাষাভাষীদের জন্য এক স্থান থেকে আরেক স্থানে গমনের জন্য প্রয়োজনীয় তথ্য, সময়সূচি, মক্কা-মদিনার আবহাওয়া, মুদ্রা বিনিময়ের হার ও জায়গা এবং জরুরি ফোন নাম্বারসহ ও নিকটস্থ ইমারজেন্সি সেন্টারের তথ্যসহ বিভিন্ন নির্দেশনা দেয়া আছে। অ্যাপটিতে মোট আটটি ভাষায় এসব তথ্য পাওয়া।

এই উদ্যোগের আওতায় আরও কয়েকটি ডিজিটাল সেবা ও গুরুত্বপূর্ণ অ্যাপ রয়েছে। মক্কা ও মদিনার হজ পালনকারীদের সহায়তায় হজের আচরণবিধি, বিভিন্ন পবিত্র স্থানের ম্যাপ, প্রযুক্তি বিষয়ক নির্দেশনা এবং গাইডলাইন, স্বাস্থ্য বিষয়ক অ্যাপ ও সরকারি অ্যাপ চালু করা হয়েছে বলে জানায় hajj.media.gov.sa এই ওয়েবসাইটে।

আরও পড়ুন: ইন্দোনেশিয়া থেকে সাইকেল চালিয়ে হজে পুরো পরিবার

আরএম/