২০১৮-০৮-১৭

মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

বাজপেয়ীর শেষকৃত্যে যোগ দিতে ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে আজ ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সদ্যপ্রয়াত ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে বাংলাদেশের পক্ষে শেষ শ্রদ্ধা জানাতে পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লি যাবেন। সেখানে তিনি সাবেক এই প্রধানমন্ত্রীর শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিবেন।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার দিকে দিল্লির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিজেপির নেতা ও দেশটির তিনবারের প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন।

সম্প্রতি শারীরিক জটিলতা বেড়ে যাওয়ায় তাকে নয় সপ্তাহ আগে হাসপাতালে ভর্তি করা হয়। ১৫ আগস্ট বুধবার থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন। ভারতের দশম প্রধানমন্ত্রী বাজপেয়ী গত ১১ জুন এআইআইএমএস-এ ভর্তি হন।

১৯২৪ সালে জন্ম নেওয়া বাজপেয়ী তিন দফায় ভারত সরকারের নেতৃত্ব দিয়েছিলেন। প্রথমে ১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য, এরপর ১৯৯৮ সালে ১৩ মাস ও পরে  ১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত টানা প্রায় ছয় বছর ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

এ বিজেপি নেতাই এ পর্যন্ত ভারতের জাতীয় কংগ্রেস দলের বাইরে একমাত্র ব্যক্তি ছিলেন যিনি প্রধানমন্ত্রীত্বের পুরো মেয়াদ শেষ করতে পেরেছেন। ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর বাজপেয়ীকে ভারতরত্ন দেওয়া হয়।

ব্যবসা নিয়ে দুশ্চিন্তা আর নয়-  ক্লিক 

প্রধানমন্ত্রী নির্বাচনে পাকিস্তানের সংসদে ভোট আজ

আরএম/