২০১৮-০৮-১৫

রবিবার, ১৮ নভেম্বর ২০১৮

সৌদিকে আর কোনো সহায়তা করা হবে না: মাহাথির

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে সৌদি আরবকে কোনো সহযোগিতা করবো না। সৌদি সেখানে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। তাতে আমরা শরিক হতে পারি না।

তিনি আরও বলেন, কুয়ালালামপুর এমন কোনো কাজে জড়াবে না যাতে আমাদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত থাকার অভিযোগ ওঠে।

মালয়েশিয়ায় নাজিব রাজাকের শাসনামলে সৌদি রাজা সালমানের নামে যে পিস সেন্টারের কার্যক্রম শুরু হয়েছিল তা বন্ধ করে দেয়া হয়েছে।

মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

পর্যবেক্ষকের ধারণা, মালয়েশিয়ায় সাম্প্রতিক নির্বাচনে মাহাথির মোহাম্মদের বিজয় দক্ষিণ-পূর্ব এশিয়ায় সৌদি নীতির জন্য বড় আঘাত। কারণ সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে সৌদি শাসকদের গভীর সম্পর্কের কারণে তারা নানারকম সুবিধা পেয়েছে এখন থেকে। এগুলো পর্যায়ক্রমে বন্ধ হয়ে যাবে।

সম্প্রতি সৌদি জোট ইয়েমেনের একটি শিশুদের বাসে হামলা চালায়। যা নিয়ে সারাবিশ্ব নিন্দা করেছে। এ মহুর্তে দেশটিকে সহযোগিতা না করার ব্যাপারে মাহাথির মোহাম্মদের ঘোষণা ব্যাপক তাৎপর্যপূর্ণ।

ব্যবসার জটিলতা দিয়ে দিন বিসফটিকে (কল- 01771 403 470) ক্লিক করুন

ইয়েমেনের বিরুদ্ধে সৌদির চলমান যুদ্ধে প্রতিদিন সামরিক ব্যয় হচ্ছে ২০ কোটি ডলার। কিন্তু যুদ্ধের তিন বছর পেরিয়ে গেলেও সৌদি আরব তার লক্ষ্য অর্জন করতে পারেনি।

মুসলিম দেশগুলোর মধ্যে মালয়েশিয়া খুবই প্রভাবশালী ও শিল্পোন্নত দেশ। ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে সহযোগিতা দেয়া বন্ধ করার যে ঘোষণা মাহাথির মোহাম্মদ দিয়েছেন তা অন্য মুসলিম দেশের জন্যও গুরুত্বপূর্ণ বার্তা। এ ঘোষণার পর অন্য দেশগুলোও এ পথ অনুসরণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সংকটে কাতারকে এগিয়ে নিচ্ছে গরুর খামার

এ বছর হজের খুতবা দিবেন নতুন শায়খ, জানুন তার পরিচয়

-আরআর