শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


তোমাকে হে কালো গিলাফ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুস্তাকীম বিল্লাহ মাসুম

তোমাকে প্রথম কবে শুনেছি মনে নেই৷ কতবার শুনেছি জানা নেই৷ তোমাকে যখন শুনি ভালো লাগে, ভীষণ ভাল! তোমাকে যখন ভাবি, দুচোখে স্বপ্ন ভাসে, অগনিত স্বপ্ন!

মানুষ তো কত স্বপ্ন দেখে; প্রাচুর্যের স্বপ্ন, বেঁচে থাকার স্বপ্ন, স্বপ্ন পূরণের স্বপ্ন৷ আমি ক্ষুদ্র মানুষ৷ আমার প্রকৃতি বড্ড দুর্বল, তাই স্বপ্ন দেখি না৷ স্বপ্ন দেখতে ভয় পাই৷ স্বপ্ন ভাঙার ভয়৷ স্বপ্ন না পূরণের ভয়৷ স্বপ্ন দেখতে হলে সাহসের প্রয়োজন হয়, অনেক সাহস! ভীতুরা স্বপ্ন দেখতে জানে না৷

কিন্তু জানো! তোমাকে নিয়ে যখন স্বপ্ন দেখি, তখন কীভাবে যেন বড্ড সাহসী হয়ে উঠি৷ বুকের ভেতরের নরম জায়গাটায় একটা অলৌকিক সাহসের অস্তিত্ব টের পাই৷ বড় পবিত্র সে সাহস! তখন মনে হয়, আমি তোমার দেখা পাবো, খুব কাছ থেকে! তোমার স্পন্দন পাব, হৃদয়ের গভীর থেকে!

আচ্ছা, তোমাকে ঘিরে আমার এত মায়া কেন? এই মায়ার কি কোন নাম আছে?

ছোটবেলা থেকেই তোমার কথা শুনি, আম্মুর মুখ থেকে, আব্বুর যবান থেকে৷ কত কথা! তারপর একদিন তোমাকে দেখার সৌভাগ্য হলো! রঙ তুলির আল্পনায়, কাগজের পাতায়! সেদিন অজান্তেই তোমায় স্পর্শ করেছিল এ অপবিত্র অধরখানি!

সে কী পবিত্র ভালো লাগার মুগ্ধতা! আবেগ ও উচ্ছ্বাসের তীব্রতা! তোমাকে এত বেশি ভাললাগে কেন কালো গিলাফ? তুমি কি বলতে পারো?

এরপর তোমাকে জানার ব্যাকুলতা আমাকে ঘুমোতে দিল না৷ তোমাকে নিয়ে একজন প্রিয় লেখকের বই পড়লাম, ‘বাইতুল্লাহর মুসাফির’৷ বইটা কতবার পড়েছি মনে নেই৷ কিন্তু যতবার পড়েছি, ততবার মনে হয়েছে, বইটা যেন শেষ না হয়!

কালের আবর্তে প্রকৃতি বদলে যায়৷ বদলে যায় মানুষ ও স্বপ্ন। তোমাকে দেখার সেই স্বপ্নটা আজ একটা বিশাল মহিরূহে পরিণত হয়েছে৷

যার ডালপালাগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে হৃদয়ের গভীর থেকে গভীরে। আজন্ম লালিত এ স্বপ্নবৃক্ষ কি আরেকটু পরিপূর্ণতা পাবে?

অনেকদিন থেকেই ভাবছি তোমাকে নিয়ে কিছু লিখবো৷ প্রণয়ের কথা! বিরহের ব্যথা! কিন্তু ভাষা খুঁজে পাই না৷ ভাষা দিয়ে কি ভালবাসার প্রকাশ ঘটানো সম্ভব? ভাষায় এতটা দক্ষতা অর্জন করতে মানুষ অপারগ!

অন্তত আমি নিজেকে অপারগ মানুষ হিসেবেই জানি৷ প্রকৃত অনুরাগে থাকে অন্তহীন গভীরতা। অন্তহীন গভীরতা প্রকাশের কোন ভাষা হয় না৷ ভাষারা এখানে নিরব! কারণ প্রকৃত অনুরাগের কথা মুখের নয়, একান্ত হৃদয় ও আত্মার!

কোন এক কবি সত্য বলেছিলেন- আমি নীরব হয়ে রইলাম/ ভাষা পাইনি খুঁজে তাই/ এত কথার এত ভিড়ে/ সব কথা যে হারায়!

জানো প্রিয় কালো গিলাফ! মাঝে মাঝে ভীষণ জানতে ইচ্ছে করে, আমার মত কি তোমারও কোন হৃদয় আছে? এবং সেই হৃদয়ে কি কোন উদ্যান আছ? যেই উদ্যানে সর্বদা প্রস্ফুটিত থাকে একগুচ্ছ ভালবাসার গোলাপ! যে গোলাপ একান্তই আশিকানের জন্য!

তোমাকে নিয়ে আরেকজন কবির কথা মনে পড়ে গেল৷ শুনবে?

প্রেমেতে বেহুশ আমি/ আখিতে তোমার ছায়া/ বেঁচে রয় নিত্য/ আজিকে রিক্ত, নিস্ব আমি/ দুয়ারে দাঁড়িয়ে তোমার প্রেমের ভৃত্য!

তিনি কবি৷ কবিরা সম্ভবত মনের কথা ভাষায় প্রকাশের রহস্য কিছুটা জানেন! কিন্তু আমি যে কবি নই! আমার ভাষা নেই, ছন্দ নেই, কলম নেই, কালি নেই! আমি অযোগ্য, সত্যই বড় অযোগ্য!

একটা প্রশ্ন করি! অব্যক্ত অনুরাগ কি অর্থহীন?

প্রিয় কালো গিলাফ! অব্যক্ত যন্ত্রণার বেদনা তুমি না বুঝলেও তোমার মালিক তো বোঝেন, তাহলে কবে তিনি আমায় ডেকে নিবেন তোমার কাছে?

[ব্যবসার যাবতীয় কাজ সহজ করতে এলো বিসফটি।  এখনই রেজিস্ট্রেশন করুন বিসফটি।]

কত বছর হলো প্রতীক্ষায় আছি! অপেক্ষা আর প্রতীক্ষার পার্থক্য কি তুমি বোঝো? অপেক্ষার কষ্টগুলো বেদনার হয় আর প্রতীক্ষার কষ্টগুলো হয় আনন্দের! আর আনন্দের কষ্ট যে খুব বেশি যাতনার সেটা কি তুমি জান?

আনন্দ বেদনার মিশ্র অনুভূতি বড় অদ্ভুত! এই অদ্ভুত অনুভূতির রাজ্যে আর কত কাল? এই প্রতিক্ষার অবসান ঘটাও হে প্রিয় কালো গিলাফের মালিক! কাবার ছায়ায় আমায় একটুখানি জায়গা করে দাও!

আমি যে কালো গিলাফের পবিত্র আলোয় উদ্ভাসিত হতে চাই! কবুল করো হে কাবার মালিক!

কাবা শরিফের গিলাফ কালো হয় কেনো?

-আরআর


সম্পর্কিত খবর