শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জেনে নিন, ফেসবুকে পেজের নতুন নিয়ম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বের সবচে বড় সামাজিক যোগাযোগেরমাধ্যম ফেসবুক তাদের পেজ পরিচালনায় নতুন নিয়ম চালু করেছে। ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রযুক্তি বিষয়ক খবরের ওয়েবসাইট সিনেট ও টেকক্রাঞ্চ জানায়, পেজে কোনো খবর বা ছবি প্রকাশে আরও বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছ্বতা আনতে চায় ফেসবুক। আর এজন্যই প্রতিষ্ঠানটির নতুন এই পদক্ষেপ।

সম্প্রতি ফেসবুকে প্রকাশিত ভুয়া খবর নিয়ে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টির পর বিভিন্ন পেজে খবর প্রকাশে আরো সতর্কতার জন্য নতুন কিছু টুলস ও ফিচার আনার ঘোষণা দিয়েছিল অনেক আগেই। সে কথা রাখতেই ফেসবুকের নতুন এই ফিচারের পদক্ষেপ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এতে পেজ অ্যাডমিনদের জন্য ব্যবহারের নিয়মকানুন কিছুটা কঠোর করা হয়েছে।

টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন ফিচারের মধ্যে ‘টু স্টেপ অথেনটিকেশন’ ও ‘পেজেস পাবলিশিং অথরাইজেশন’— এ দু’টি উল্লেখযোগ্য। এর মধ্যে টু স্টেপ অথেনটিকেশন বিষয়টি ফেসবুক ব্যবহারকারীদের আগেই জানা। নতুন হচ্ছে কেবল কোনো কিছু পোস্ট করার আগে ব্যবহারকারীর অবস্থান নিশ্চিত করবে ফেসবুক কর্তৃপক্ষ। আর পেজেস পাবলিশিং অথরাইজেশন বা পেজে প্রকাশের অনুমোদনসংক্রান্ত পোস্টেও আরও কঠোর হওয়ার কথা জানিয়েছে ফেসবুক।

এছাড়া পেজের তথ্যগুলো আরও নির্দিষ্ট করে দিতে হবে বলে ফেসবুক জানায়। তবে প্রাথমিকভাবে পেজসংক্রান্ত ফেসবুকের নতুন এই নিয়মগুলো কেবল যুক্তরাষ্ট্রের কিছু পেজে প্রয়োগ করা হবে।

টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন নিয়মে পেজ তৈরি করতে গেলে পেজের অবস্থানসহ বিভিন্ন তথ্য দিতে হবে। এই তথ্যগুলো আগে দেওয়া আবশ্যিক ছিল না। এছাড়া নতুন অথবা পুরনো পেজের নাম পরিবর্তন বা অন্য কোনো পেজের সঙ্গে সমন্বয় বা মার্জ করা হয়, তাহলে কোন পেজের সঙ্গে মার্জ করা হয়েছে তা দেখা যাবে নতুন এই ব্যবস্থায়। এছাড়া নতুন এই ব্যবস্থায় পেজের অ্যাডমিনদের দেখতে পাবেন ব্যবহারকারীরা। আগে কেবল গ্রুপে এই সুবিধা পাওয়া যেত।

ফেসবুকে ভুয়া খবর চিনবেন যেভাবে

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ