মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


মসজিদ ভাঙ্গা ঠেকাতে চীনে আন্দোলনে নেমেছে মুসলিমরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
আওয়ার ইসলাম

চীনে সদ্যনির্মিত একটি মসজিদ ভেঙে ফেলার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। চীনের পশ্চিমাঞ্চলীয় নিংজিয়ায় এই মসজিদ অবস্তিত। এর প্রতিবাদে দেশটিতে সংখ্যালঘু হুই মুসলিমরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

মুসলিমদের অভিযোগ, ধর্মীয় অধিকার ক্ষুণ্ন করতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। চীনা সরকার ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী দাবি করলেও সাম্প্রতিক বছরগুলোতে উগ্রসাম্প্রদায়িকতা ও সহিংসতা বৃদ্ধির অজুহাত দিয়ে মুসলিমদের ওপর নিপীড়ন করে আসছে। সেইসঙ্গে তাদের ধর্মীয় অধিকার কেড়ে নিচ্ছে।

গত শুক্রবার সরকারি এক নোটিসে জানানো হয়, মধ্যপ্রাচ্যের স্থাপত্য অনুকরণে বড় বড় একাধিক মিনার ও গম্বুজ সম্বলিত ওয়েইজু গ্র্যান্ড মসজিদ নির্মাণের আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নেয়া হয়নি। এজন্য মসজিদটি উচ্ছেদ করা হবে ।

এমন সরকারি নির্দেশনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশটির মুসলিমরা ক্ষোভ প্রকাশ করেছে। সেইসঙ্গে স্থানীয় মুসলিমরাও এর প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে এসেছে।

একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানাচ্ছে, মধ্যপ্রাচ্যের স্থাপত্য অনুকরণে করা গম্বুজ ও মিনার ভেঙে চীনা রীতিতে পুনঃস্থাপন করলেই তবে মসজিদটি রক্ষা পাবে এমন শর্তেও রাজি হয়নি মুসলিমরা।

এঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার শহরের মেয়র কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে কয়েক হাজার মুসলিম।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভ দমন করতে সেখানে আইনশৃংখলা বাহিনীর সদস্যরাও উপস্থিত ছিল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, দ্যা ইন্ডিপেন্ডেন্ট

২০১৭ সালে সিরিয়ায় নিহত ৬৮,০০০ মানুষ

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ