শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নির্বাচনের আগেই নতুন ডিসি পাচ্ছে ২০ জেলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নির্বাচনের আগে মাঠ প্রশাসন ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যেকে সামনে রেখে সম্প্রতি ডিসি ফিটলিস্টে থাকা ২০৬ জনের সাক্ষাৎকার নেওয়ার কার্যক্রম শেষ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে প্রায় ২০০ জন উপজেলা নির্বাহী কর্মকর্তার একটি চূড়ান্ত তালিকা প্রণয়ন করে তাদের সাক্ষাৎকারও নিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা। সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি সূত্রগুলো বলেছে, চলতি বছর এরই মধ্যে দুই দফায় ৩৩ জন নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়েছে। নির্বাচনী সরকার গঠনের আগে জেলা প্রশাসক (ডিসি) পদে আরও নতুন নিয়োগ দেওয়া হবে।

এ সম্পর্কে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার সঙ্গে টেলিফোনে যোগযোগ করা হলে তারা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ অধিশাখার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ফিটলিস্টে থাকা ২০৬ জনের সাক্ষাৎকার নেওয়া হয়ে গেছে। এখন শুধু নিয়োগের অপেক্ষা।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অন্য একটি সূত্র জানায়, নির্বাচনের আগে প্রশাসনযন্ত্রকে নিজেদের মতো করে সাজিয়ে নেওয়ার কাজ এর আগেও সব সরকারের সময়ই হয়েছে। এবারও এর ব্যতিক্রম ঘটবে না। নির্বাচনকালীন সরকার গঠন হওয়ার পরপরই প্রশাসনে রদবদল এবং নিয়োগ সংক্রান্ত সবকিছু নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে পরিচালিত হবে। সে জন্য হয়তো মাঠ প্রশাসনকে ঢেলে সাজাতে সরকার এই উদ্যোগ নিয়েছে।

জেলা প্রশাসকরা মাঠ প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তারা মাঠে থেকে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। সূত্র মতে, কয়েকজন ডিসির মেয়াদ দুই বছর অতিক্রম এবং কয়েকজনের মাঠপর্যায়ের কার্যক্রম ভালো না থাকায় নতুন করে ওইসব জেলায় নিয়োগ দেওয়া হবে। শিগগির হয়তো ১৫ থেকে ২০টি জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, চলতি বছর ঢাকা, ময়মনসিংহ, যশোর, রংপুর, চাঁদপুর, কুমিল্লা, বান্দরবান, নেত্রকোনা, সাতক্ষীরা, শরীয়তপুর, দিনাজপুর, চট্টগ্রাম, সিলেট, ঠাকুরগাঁও, রাঙ্গামাটি, কক্সবাজার, ঝিনাইদহ, ভোলা, কুড়িগ্রাম, নরসিংদী, হবিগঞ্জ, রাজশাহী, কুষ্টিয়া, নোয়াখালী, মানিকগঞ্জ, ফেনী, খাগড়াছড়ি, চাঁপাইনবাবগঞ্জ, নীলফামারী, শেরপুর, খুলনা, সুনামগঞ্জ ও বান্দরবানে নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়।

গত মাসে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন হয়েছে। এবার মাদক নির্মূল, সন্ত্রাস দমন, খাদ্যে ভেজাল রোধ, অনৈতিক কর্মকাণ্ড বন্ধ, সরকারি সেবা নিশ্চিত করা, বাল্যবিয়ে রোধ, সুশাসন প্রতিষ্ঠা, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সামাজিক বৈষম্য হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি, তথ্যপ্রযুক্তির উন্নয়নসহ ২৩টি বিষয়ে ডিসিদের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয় থেকেও নির্দেশনা যায় ডিসিদের কাছে। আর কয়েক মাস পরেই জাতীয় নির্বাচন। এ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য ডিসিদের সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। সারাবাংলা।

অারএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ