শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

দেওবন্দে বাংলাদেশের মাদরাসা শিক্ষার্থীদের পড়ার সুযোগ তৈরিতে আলোচনা

OURISLAM24.COM
আগস্ট ১০, ২০১৮
news-image

আবদুল্লাহ তামিম : ভারতীয় হাই কমিশনার ও রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ এক বৈঠকে বাংলাদেশ থেকে ভারতের দেওবন্দে পড়ার সুযোগ তৈরির বিষয়ে আলোচনা করেছেন।

ভারত ও বাংলাদেশের জনসাধারণের মধ্যে সুসম্পর্ক স্থাপন ও দু’দেশের যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে ৯ আগস্ট ভারতীয় হাই কমিশনে একটি বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এ বিষয়ে আলোচনা হয় বলে জানা যায়।

বাংলাদেশের কওমি মাদরাসার শিক্ষার্থীদের ভারতের স্টুডেন্ট ভিসা প্রাপ্তির বিষয়ে আলোচনাকালে হাই কমিশনার মাওলানা মাসঊদকে বলেন, বাংলাদেশ, মালদ্বীপ ও আফগানিস্তানের ছাত্রদের ভারতের দেওবন্দে আসার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্বে আলোচনা হয়েছিল। পরে আফগানিস্তানের ছাত্ররা ভারতে আসার অনুমোদন পেলেও বাংলাদেশ ও মালদ্বীপের ব্যপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এটি আমরা গুরুত্বের সঙ্গে আবারো আলোচনা করবো।

কবে নাগাদ বিষয়টি আলোর মুখ দেখতে পারে এ বিষয়ে জানতে চাইলে মাওলানা মাসউদ আওয়ার ইসলামেকে বলেন, আমি ভারতীয় হাই কমিশনার ও রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে  আলাপকালে দেওবন্দের বিষয়ে কথা বলেছি।

তিনি আমাকে বলেছেন, অতীতে বাংলাদেশ, মালদ্বীপ ও আফগানিস্তানের ছাত্রদের ভারতের দেওবন্দে আসার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলোচনা হয়। কিন্তু তখন আফগানিস্তান বৈধতা পেলেও কেন এবং কী কারণে বাংলাদেশের শিক্ষার্থীরা অনুমতি পায়নি সে বিষয়টি অজানা।

ভারত আবারো বাংলাদেশের শিক্ষার্থীদের বিষয়টি আলোচনায় আনবে বলে জানিয়েছে।

তবে ভারতীয় হাই কমিশনার শ্রিংলা এ বিষয়ে মাওলানা মাসঊদকে আশ্বাস দিলেও কবে নাগাদ এটি নিয়ে আলোচনা হবে তার কোনো সময় উল্লেখ করেননি।

বৈঠকে ভারত ও বাংলাদেশের জনসাধারণের মধ্যে সম্পর্ক ও যোগাযোগ বৃদ্ধি, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ব্যাপারে ভারত সরকারের ইতিবাচক মনোভাব, আসামে মুসলমানদের বর্তমান সঙ্কট নিরসনে ভারত সরকারের মনোযোগ ও সাহায্য কামনাসহ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

[ব্যবসার যাবতীয় কাজ সহজ করতে এলো বিসফটি।  এখনই রেজিস্ট্রেশন করুন বিসফটি।]

সংগঠন পুঁজি করে ব্যবসা, পরিণতি ভয়াবহ

এরশাদের সঙ্গে নির্বাচনী জোট করছে বাংলাদেশ খেলাফত মজলিস

রোহিঙ্গা পরিণতির দিকে যাচ্ছে কি আসামের ৪০ লাখ মুসলিম?

-আরআর