বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ব্যক্তিগত ফাইল সুরক্ষিত রাখবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অনেক সময় একটি কম্পিউটারের একাধিক ব্যবহারকারী থাকেন। ফলে ব্যক্তিগত ফাইল সুরক্ষিত রাখা কঠিন হয়ে পড়ে। এই সমস্যার সমাধানে ফাইলে পাসওয়ার্ড দিয়ে রাখতে পারেন। ডিজিটাল জীবনে সুরক্ষা সবসময় একটি বড় প্রশ্ন। তাই নিজের ব্যক্তিগত তথ্য গোপন রাখা অত্যন্ত জরুরি।

এমএস ওয়ার্ড

এমএস ওয়ার্ড বা অন্য কোন সফটওয়্যার ব্যবহার করে ব্যক্তিগত তথ্য সেভ করলে সেই ফাইল এনক্রিপ্ট করে রাখা সম্ভব। সেই ক্ষেত্রে এই ফাইল খোলার সময় পাসওয়ার্ড চাইবে। সঠিক পাসওয়ার্ড জানলে তবেই সেই ফাইল খোলা সম্ভব। এই ধরনের ফাইল এনপ্রিপ্ট করে সেভ করার উপায় দেখে নেওয়া যাক।

মাইক্রোসফট অফিস ২০১৩/১৬

মাইক্রোসফট অফিসে কোন ফাইল পাসওয়ার্ড দিয়ে সেভ করতে File>Info> Protect Document এ যেতে হবে। এখানে একটি পাসওয়ার্ড সিলেক্ট করুন। এই পাসওয়ার্ড মনে রাখা জরুরি। এই পাসওয়ার্ড ভুলে গেলে আপনি নিজে পরে এই ফাইল আর ওপেন করতে পারবেন না।

মাইক্রোসফট অননোট ২০১৩/১

মাইক্রোসফট অননোটে কোনো তথ্য লিখে রাখলে তা পাসওয়ার্ড প্রোটেক্ট করার পদ্ধতি একটু আলাদা। Microsoft Office এ একটি পাসওয়ার্ড দিয়ে ফাইল এনক্রিপ্ট করা গেলেও Microsoft OneNote এ একাধিক পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করা সম্ভব।

কারণ একাধিক নোটে ফাইল সেভ করা যায় Microsoft OneNote এর মাধ্যমে। প্রত্যেক নোটে আলাদা পাসওয়ার্ড দিয়ে রাখা সময় সাপেক্ষ কাজ। কিন্তু সব নোটে একই পাসওয়ার্ড দিয়ে সহজেই এই ফাইলগুলিকে এনক্রিপ্ট করে রাখতে পারেন।

ইনফো বার থেকে Microsoft OneNote এর ফাইলগুলিতে পাসওয়ার্ড দিয়ে সেভ করে রাখতে পারবেন। অথবা কি-বোর্ডে CTRL+ALT+L শর্টকাট প্রেস করে Microsoft OneNote এর নোট পাসওয়ার্ড প্রোটেক্ট করতে পারবেন।

আরও পড়ুন: স্মার্টফোনে চার্জ ধরে রাখার ৭ উপায়

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ