শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


নিরাপদ সড়কের আন্দোলনে মাদরাসা শিক্ষার্থীরাও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে সমর্থন জানিয়ে শরিক হয়েছেন কওমি মাদরাসা শিক্ষার্থীরাও। কোথাও ব্যানার ফেস্টুন কোথাও বা মূল আন্দোলনের সঙ্গে মিশে সড়ক সংস্কারে কাজ করতে দেখা গেছে তাদের।

অনেক স্থানেই আবার মাদরাসা শিক্ষার্থীদের দেখা গেছে আন্দোলনকারী শিক্ষার্থীদের খাবার বিলানোর ভূমিকায়।

গতকাল বৃহস্পতিবার ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের ব্যানারে মাদরাসা শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনা রোধ ও নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করে প্রেসক্লাবে। মানববন্ধনে অসংখ্য শিক্ষার্থী জড়ো হয়। তাদের হাতে ছিল বিভিন্ন প্ল্যাকার্ড, ফেস্টুন।

এর আগে একই দিন দুপুরে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের অঙ্গ সংগঠন যুব জমিয়ত মানববন্ধন করে প্রেস ক্লাবের সামনে। বৃষ্টি উপেক্ষা করে এতেও অসংখ্য শিক্ষার্থী উপস্থিত হয়। তাদের কণ্ঠেও ছিল নিরাপদ সড়কের দাবি ও সড়কে মৃত্যু মিছিল বন্ধের আহ্বান।

Image may contain: 1 person, standing

গত রোববার ঢাকার কুর্মিটোলায় একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর বিক্ষোভ শুরু হয়। শুরুতে ক্যান্টেনম্যান্ট রমিজউদ্দিন কলেজের শিক্ষার্থীরা এ আন্দোলনে থাকলেও ধীরে ধীরে অন্য কলেজও যুক্ত হয়।

রাজধানীর বিমানবন্দর সড়ক থেকে ছড়িয়ে পড়ে মিরপুর, মতিঝিল, মালিকাগ, যাত্রাবাড়ী, ধানমন্ডী সর্বত্র।

Image may contain: 9 people, people standing, crowd and outdoor

প্রথমদিন শিক্ষার্থীরা ক্ষোভের বসে গাড়ি ভাংচুর করলেও পর দিন থেকে তারা শেখাতে থাকেন কিভাবে সুষ্টুভাবে সড়ককে নিয়ন্ত্রণ করা যায়। লেন মেনে গাড়ি চালানো যায়। কিভাবে নিরাপদ চালক হওয়া যায়।

শিক্ষার্থীদের এমন অদ্ভুত নিয়ম শেখানোর ক্ষমতা দেখে অভিভূত হয় দেশের সব মানুষ। তারা শিক্ষার্থীদের অভিভাদন জানাতে থাকেন। পর্যায়ক্রমে এ আন্দোলনে সমর্থন দেন অন্যান্য গোষ্ঠি-সমাজ।

Image may contain: one or more people, people standing, car and outdoor

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দেয়া তথ্য অনুযায়ী গত চার মাসে ১ হাজার ৮৭১টি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ১২৩ জন এবং আহত ব্যক্তির সংখ্যা ৫ হাজার ৫৫৮।

২০১৭ সালের তুলনায় এই চার মাসে দুর্ঘটনা বেড়েছে ১.০৬ শতাংশ, নিহতের সংখ্যা বেড়েছে ১.৪৪ শতাংশ এবং আহতের সংখ্যা বেড়েছে ৮.৩১ শতাংশ।

সংগঠনটির দেয়া তথ্য অনুযায়ী দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৩১ লাখ হলেও অনিবন্ধিত ও ভুয়া নামধারী যানবাহনের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। যার ৭২ শতাংশ ফিটনেসের অযোগ্য।

Image may contain: one or more people, people standing, car and outdoor

আর এসব কারণে সড়ক হয়ে উঠেছে এক মৃত্যুফাঁদ। যেখানে প্রতিনিয়ত মানুষ প্রাণ দিচ্ছেন কিন্তু তার কোনো সুরাহা এমনকি বিচার বা শাস্তিও হচ্ছে না। ফলে এমন একটি অভিনব আন্দোলন মনে হয় ভাগ্যেরই লিখন ছিল।

Image may contain: 2 people, including মাহমুদুল হক জালীস

শিক্ষার্থীদের ৯ দফা সমর্থনে ইশা ছাত্র আন্দোলনের মানববন্ধন 
ধর্মীয় অনুশাসনের মাধ্যমেই সড়ক দূর্ঘটনা রোধ করা সম্ভব: যুব জমিয়ত
নিরাপদ সড়ক কিভাবে সম্ভব?

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ