বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আন্দোলনরত শিশুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আন্দোলনরত শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে আহ্বান জানিয়েছে সেভ দ্য চিলড্রেন। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ আহ্বান জানায় সংস্থাটি।

সংস্থাটি বলছে, গত রোববার বিমানবন্দর সড়কের দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুতে আমরা গভীর দুঃখ প্রকাশ করছি। বেপরোয়া গাড়ি চালনা এবং যথাযথ নিরাপত্তা ব্যবস্থার অভাবের কারণে এই ভয়ঙ্কর দুর্ঘটনা। এ ধরনের মৃত্যু কোনোভাবেই মেনে নেয়া যায় না।

শিশুরা এখন সেবাদাতাদের কাছে জবাবদিহিতা চাইছে এবং এ ঘটনার বিচার দাবি করছে। সরকারের উচিত তাদের এ দাবি পূরণে যথাযথ ব্যবস্থা নেয়া এবং বাংলাদেশের সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা। এ জন্য দোষী ব্যক্তিদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে।

শোকাহত ও আবেগতাড়িত হয়ে শিক্ষার্থীরা রাস্তায় বেরিয়ে এসেছে প্রতিবাদ জানাতে। জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সনদ (ইউএনসিআরসি) অনুযায়ী, শিশুদের অবশ্যই অধিকার রয়েছে যেসব বিষয় তাদের জীবনের সঙ্গে সম্পৃক্ত তাতে নিজেদের মতামত ও অনুভূতি প্রকাশের এবং সেই মত গুরুত্বের সঙ্গে বিবেচিত হওয়ার। তবে, এই আন্দোলন তাদের ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এক্ষেত্রে সরকারের দায়িত্ব তাদের সহিংসতা থেকে রক্ষা করার যতক্ষণ তারা অধিকার আদায়ের দাবিতে লড়ছে।

তারা বলছে, এই আন্দোলনে শিশুদের যথাযথ নিরাপত্তা প্রদানের জন্য আমরা সরকারকে আহ্বান জানাই। কোনো একটি শিশুও যেন আঘাত কিংবা ক্ষতির সম্মুখীন না হয় এবং সরকারের সকল কার্যক্রমে যাতে শিশুদের সর্বোত্তম স্বার্থ বিবেচনা করা হয়।

আইন প্রয়োগকারী সংস্থাসহ সকল সেবাদাতাদের কার্যকারিতা বৃদ্ধি এবং শিশুদের প্রাপ্য মর্যাদা ও সম্মান প্রর্দশনরে ক্ষত্রেে এ সকল সংস্থার মনোভাব উন্নয়নরে যথাযথ ব্যবস্থা নয়োর জন্য আমরা সরকারকে আহ্বান জানাচ্ছি।

অঅরও পড়ুন: দাবি মানার পরও আন্দোলন করা অযৌক্তিক: কাদের

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ