শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


'রাস্তায় পাখির মতো, মাছির মতো মানুষ মারা যাবে না'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সড়ক পরিবহন আইন পাস হলে বাস্তবায়ন প্রক্রিয়া যখন শুরু হয়ে যাবে তখন রাস্তায় পাখির মতো, মাছির মতো মানুষ মারা যাবে না। আর এই আইনে সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে। ফলে এ আইন পাস হলে চালক বা পথচারী সবাই সতর্ক হবে। বললেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে নিয়োজিত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলার সাথে নিজ দফতরে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইন আমরা পরবর্তী সংসদে হয়তো পাস করে নিতে পারবো। তখন রাস্তার শৃঙ্খলা ফিরিয়ে আসবে। আশা করি আমরা এসব সমস্যার সমাধানে কাজ করতে একটা গ্রাউন্ডও পাব। এর সাথে জানজট থেকে রাস্তায় রেষারেষি সবই কমে যাবে।

ছাত্রদের আন্দোলন সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, আমি এটা নিয়ে কালই বলেছি। তবে রাস্তায় গাড়ি নেই এ বিষয়ে আমি যেটা বলতে চাই সেটা হলো বিআরটিসির গাড়ি পথে আছে। তবে বেসরকারি গাড়ির মালিকরা ভয়ে গাড়ি পথে নামায়নি। আমরা বলেছি যত দ্রুত সম্ভব গাড়ি যেন নামানো হয়। তারা কথা দিয়েছে গাড়ি দ্রুত রাস্তায় নামাবে।

সড়কমন্ত্রী বলেন, সড়ক পরিবহন আইনে পথচারীদেরও রাস্তায় চলাচলের যে নিয়ম সেটাও উল্লেখ আছে। শিক্ষার্থীরাও যাতে পথে সচেনতনভাবে চলে সে ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব আছে। মোবাইলে কথা বলতে বলতে যাতে কেউ রাস্তা পার না হয় সে বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে। প্রয়োজনে সড়কে দুর্ঘটনা বিষয়ে মামলাগুলো দ্রুত বিচারের আওতায় আনা হবে। আইন হলে এটা সুবিধা হবে। এটা নিয়ে আমরা আলোচনা করে নিব।

আরও পড়ুন: আবারো মাঠে শিক্ষার্থীরা; চলছে প্রতিবাদ মিছিল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ