শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


চিলিতে ৩০ পাদ্রীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চিলিতে রোমান ক্যাথলিক গির্জার অন্তত ৩০ জন সদস্যের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। ২০০০ সালের পর থেকে ক্রমাগতভাবে অভিযোগ উত্থাপিত হতে থাকে ক্যাথলিক গির্জার পাদ্রী ও বিশপদের বিরুদ্ধে।

সেসব ঘটনা আমলে নিয়ে শুরু হয়েছে তদন্ত প্রক্রিয়া। ধর্মীয় প্রতিষ্ঠান ও চার্চের নিয়ন্ত্রণে থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এসব অপরাধকর্ম সংঘটিত হয়।

এখন পর্যন্ত ২৬৬ জন, যাদের ৬৭ শতাংশই শিশু, অভিযোগ করেছে তারা পাদ্রী ও বিশপদের হাতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

সম্প্রতি এক বিচার বিভাগীয় তদন্তে বলা হয়েছে, কার্ডিনাল যৌন নির্যাতনের ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছেন।

এ বছরের গোড়ার দিকে চিলির ৩৪ জন বিশপকে রোমে ডেকে এনে পোপ ফ্রান্সিস ‘নির্যাতন এবং ধামাচাপা দেওয়ার সংস্কৃতির’ তীব্র নিন্দা করেন। এ ঘটনায় পাঁচজন বিশপ পদত্যাগ করেন। তথ্য সূত্র বিবিসি।

এরপর চিলিতে সর্বত্র ছড়িয়ে পড়ে যৌন নির্যাতনকারী পাদ্রীদের রোমহর্ষক এক একটি ঘটনা। এদেরই একজন ধর্মীয় নেতা ‘মরিসিও পালগার’। ১৯৯৩ সালে, ছাত্রদের সাথে সমকামের অভিলাষে, তিনি সবাইকে কাপড় খুলে সুইমিং পুলে নামতে বাধ্য করেন। তারপর শুরু করেন অশালীনভাবে গায়ে হাত দেয়া।

এ রকম আরো অনেক জঘন্য যৌন অপরাধের দৃষ্টান্ত স্থাপন করেছেন চার্চের সেইসব ধর্মীয় নেতারা। বর্তমানে চিলির কর্তৃপক্ষ সেদেশের রোমান ক্যাথলিক গির্জার এইসব অভিযোগ তদন্ত করছেন। বলা হচ্ছে, এই ধর্মীয় নেতারা হয় যৌন নির্যাতন করেছেন, না হয় অভিযোগ ধামা চাপা দিয়েছেন।

আরও পড়ুন: আবারো মাঠে শিক্ষার্থীরা; চলছে প্রতিবাদ মিছিল

আরএম/


সম্পর্কিত খবর