শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইসরাইলি কারাগার থেকে বেরিয়ে যা বললেন আহেদ তামিমী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনি বীরকন্যা আহেদ তামিমি রোববার কারাগার থেকে মুক্তি পেয়েছেন। দীর্ঘ ৮ মাস কারাগারে আটক ছিলেন ফিলিস্তিন এই কিশোরী। কারাগারে থাকাকালীন আন্তর্জাতিক আইন নিয়ে পড়াশোনা করেছে বলে জানিয়েছে তামিমি।

আন্তর্জাতিক আদালতে একদিন ইসরাইলের বিরুদ্ধে মামলা লড়বে বলেও স্বপ্ন দেখছে ১৭ বছর বয়সী এই কিশোরী।

কারাগার থেকে মুক্তি পাওয়ার একদিন পর ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে সে জানায়, আল্লাহর ইচ্ছায় আমি আইন নিয়ে পড়াশোনা করব। আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ঘটে চলা সহিংসতা তুলে ধরব।

আহেদ তামিম জানায়, গ্রেফতার হওয়ার যন্ত্রণা খুবই কঠিন। আমি যতটা সম্ভব তা বর্ণনা করতে চাই না। তবে এ অভিজ্ঞতা থেকে আমি অনেক কিছু পেয়েছি। এটা আমাকে আরও পরিপক্ক করে তুলছে।

কারাগারে অন্যান্য নারীদের সঙ্গে মিলে আমি আইনের বিভিন্ন পরিভাষা মুখস্ত করতাম বলে জানায় সে।

আহেদ তামিমির ভাষ্য, তারা আমার সত্যকে ভয় পাচ্ছে। যদি তারা অন্যায় না করত, তবে সত্যকে ভয় পেত না। সত্য তাদের মধ্যে ত্রাস সৃষ্টি করে। বিশ্বকে আমি এটা জানাতে চাই।

গত বছরের ডিসেম্বরে পশ্চিমতীরের নবি সালেহ গ্রামে নিজেদের বসতবাড়ির বাইরে ইসরাইলি সেনা ও ইহুদি দখলদারদের মুখোমুখি প্রতিরোধ গড়ে তোলে সে। একসময়ে সে এক ইসরাইলি সেনাকে চড়থাপ্পর ও লাথি মারে।

পরে তার মা এই ঘটনা মোবাইলে ভিডিও করে ফেসবুকে ছেড়ে দেয়। এতে ফিলিন্তিনি মুক্তিকামী মানুষদের কাছ থেকে রীতিমত প্রশংসা কুড়িয়েছে সে। ইহুদি সেনাকে আহেদ তামিমির চড়থাপ্পরকে উসকানি হিসেবে দেখছে ইসরাইল।

ষোড়শী আহেদ তামিমির বিরুদ্ধে তখন গুরুতর হামলাসহ ১২টি অভিযোগ আনা হয়েছিল।

বিচারের সময় কাঠগড়ায় দাঁড়িয়ে এ সাহসী কিশোরী বলেছিল, আমিই হানাদার সেনাদের চড়িয়েছি, লাথি দিয়েছি। তখন সে জানায়, অবৈধ দখলদারদের অধীনে কোনো ন্যায়বিচার হতে পারে না।

এর পর ইসরাইলি আদালত আহেদকে আট মাসের কারাদণ্ড ও ১৪০০ ডলার জরিমানা করেছিল। ডিসেম্বরে তার আটক হওয়ার দিন থেকে সাজার মেয়াদ হিসাব করা হয়।

আরও পড়ুন: বীরকন্যা আহেদ তামিমির মুক্তিতে খুশির জোয়ার ফিলিস্তিনে (ভিডিও)

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ