শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

গাজায় ইসরায়েলি ৪০০ অবৈধ বসতি নির্মাণে যুক্তরাষ্ট্রের সমর্থন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: পশ্চিম তীরের দখলকৃত ফিলিস্তিনি ভূমিতে অবৈধভাবে আরও ৪০০ ইসরায়েলি বসতি নির্মাণের পরিকল্পনাকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু জানিয়েছে জেভা বেনিয়ামিন নামের ওই অবৈধ বসতিটি আদম নামেও পরিচিত।

শুক্রবার এই বসতি নির্মাণে নিজেদের সমর্থনের কথা জানায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

ইসরায়েলের এক কর্মকর্তা বলেছেন, নতুন বসতি নির্মাণের বিষয়ে ওয়াশিংটনকে জানানো হলে তারা এই উদ্যোগকে স্বাগত জানায়। এর আগে নতুন এই বসতি নির্মাণের ঘোষণা দেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লাইবারম্যান।

গত বৃহস্পতিবার (২৬ জুলাই) এক ফিলিস্তিনি তরুণের ছুরিকাঘাতে তিন ইসরায়েলি নাগরিকের আহত হওয়ার খবরের দিকে ইঙ্গিত করে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, বসতি সম্প্রসারণই ‘সন্ত্রাসবাদের’ জবাব সবচেয়ে ভালো উপায়।

ফিলিস্তিনিদের নিজেদের ভূমি থেকে উচ্ছেদ করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় ইহুদি রাষ্ট্র ইসরায়েল। ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে।

ফিলিস্তিনিরা চায় পশ্চিম তীরে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে এবং পূর্ব জেরুজালেমকে এর রাজধানী বানাতে। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী বলে দাবি করে থাকে ইসরায়েল।

অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয় না। পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে স্থাপিত অবৈধভাবে নির্মিত বসতিতে প্রায় ৬ লাখ ইসরায়েলি বসবাস করে।

এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরায়েল।

বীরকন্যা আহেদ তামিমির মুক্তিতে খুশির জোয়ার ফিলিস্তিনে (ভিডিও)


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ