শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


৬০ বছর পর স্বায়ত্তশাসন পেল মিন্দানাওয়ের মুসলমানরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিপাইনের স্বাধীনতাকামী অঞ্চল মিন্দানাওয়ের মুসলিম গোষ্ঠিগুলোর সঙ্গে নতুন চুক্তিতে উপনীত হয়েছে রদ্রিগো দুতের্তো সরকার। এ চুক্তি অনুযায়ী দীর্ঘ ৬০ বছর  সংগ্রামের পর অবশেষে মিন্দানাওয়ে স্বায়ত্তশাসন পেয়েছে ফিলিপাইনের মিন্দানাওয়ের মুসলমানরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার ফিলিপাইনে মুসলমানদের স্বায়ত্বশাসিত একটি বিশেষ অঞ্চল গঠনের জন্য প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তো সরকার মুসলিমদের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

দুই পক্ষের মধ্যে সম্পাদিত এ চুক্তির ফলে সেখানে প্রায় অর্ধ শতাব্দী ধরে চলমান অস্থিরতার নিষ্পত্তি হবে বলে আশাবাদী উভয় পক্ষ।

প্রেসিডেন্ট দফতরের মুখপাত্র হ্যারি রোক বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব তথ্য প্রকাশ করেছেন। বিবৃতিতে বলা হয়, স্বায়ত্তশাসিত হতে যাওয়া মুসলিম অঞ্চলটির নাম হচ্ছে মিন্দানাও অঞ্চলের ব্যাংসামোরো।

প্রেসিডেন্ট দুতের্তো মিন্দানাওয়ের মোরো ইসলামিক লেবারেশন ফ্রন্ট (এমআইএলএফ) এর প্রতি এ সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে প্রেসিডেন্ট দুতের্তোকে উদ্ধৃত করে বলা হয়েছে, তিনি এমআইএলএফ এর প্রতিষ্ঠান চেয়ারম্যান নুর মিসৌরির সঙ্গে কথা বলবেন।

তিনি শান্তি প্রতিষ্ঠায় নুরকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বলেন, নুর আপনি আমার ভাই। আপনি যদি এই বার্তা শুনতে পান, তাহলে আসুন আলোচনায় বসি। কারণ আমরা এখন বৃদ্ধ হয়ে গিয়েছি। এখন আপনার বা আমার জন্য যুদ্ধ সঠিক কোনো সিদ্ধান্ত নয়।

আরও পড়ুন: ‘ভারতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধিই গণপিটুনির জন্য দায়ী’

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ