বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


বিনামূল্যে দাফন ও বৃদ্ধদের ভরণ পোষণ করবে ডিএসসিসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নাগরিকদের বিনামূল্যে দাফন কিংবা শেষকৃত্যনুষ্ঠানের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বুধবার (২৫ জুলাই) ডিএসসিসি ভবনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণায় তিনি এ কথা জানান।

মেয়র বলেন, নতুন অর্থবছরের জন্য তিন হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করছি। এ বাজেটে নতুন করে ধনী-গরীব নির্বিশেষে সবার জন্য বিনামূল্যে দাফন করা ও বৃদ্ধদের জন্য বৃদ্ধাশ্রম নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, জীবিকা নির্বাহের তাগিদে প্রতিদিন ১ হাজার ৬শ’ মানুষ ঢাকায় আসছে। এর মধ্যে বিভিন্ন ঝামেলায় অনেকেই মারা যাচ্ছেন। ফলে তাদের দাফন নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। এ সমস্যা সমাধানে প্রথমবারের মতো ডিএসসিসি উদ্যোগ নিয়েছে। তবে এজন্য ডিএসসিসির হটলাইন নম্মরে কল দিয়ে দাফনের কথা জানাতে হবে।

দাফনের পাশাপাশি শহরে পরিবার থেকে বিতাড়িত হয়ে পথে-ঘাটে, রেলস্টেশনসহ বিভিন্ন জায়গায় মানবেতরভাবে জীবন যাপন করছে এমন বৃদ্ধদের জন্য একটি বৃদ্ধাশ্রম নির্মাণ করা কথাও জানান তিনি। যেখানে এ বৃদ্ধদের ভরণ-পোষণের ব্যয় বহন করবে ডিএসসিসি। তবে এটি করা হবে আগামী এক বছর। তারপরও যদি নাগরিকরা আবেদন জানায় তবে সেটি স্থায়ীভ‍াবে করা হবে।

মেয়র বলেন, আগস্ট মাস শোকের মাস। বঙ্গবন্ধুর মৃত্যবার্ষিকী উপলক্ষে ১ আগস্ট থেকে আগামী এক বছর দাফনের ব্যবস্থা ও বৃদ্ধাশ্রম নির্মাণ এবং বিনা খরচে স্বাস্থ্যসেবা দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

জলাবদ্ধতার এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, দুই ঘণ্টা বৃষ্টি হলে শহর তলিয়ে যায়। রাস্তা পানির নিচে চলে গেলে তার সমাধান নগরবাসী আমার কাছে চায়। কিন্তু এর সমাধান করবে ঢাকা ওয়াসা। এটাতো আমার দায়িত্ব নয়, অন্য সংস্থার।

অপর এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, জলাবদ্ধতা ও যানজট নিরসনের বিষয়ে সেবা সংস্থাগুলোর সঙ্গে আমরা সমন্বয় সভা করি। সেখানে অনেক সেবা সংস্থা উপস্থিত থাকে না। তাদের কারণে শহরের অনেক সমস্যার সমাধান করতে পারছি না।

সাঈদ খোকন বলেন, যারা সমন্বয় সভায় উপস্থিত থাকেন না, তাদের নাম উল্লেখ করে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব বরাবর একটি চিঠি পাঠানো হয়েছে। আশা করছি বিষয়টি প্রধানমন্ত্রী দেখবেন।

আরও পড়ুন: পটুয়াখালীর লালুয়া ইউপি নির্বাচনেও ইসলামী আন্দোলনের ভালো ফল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ