শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সিরিয়ার ১০৮ যুদ্ধবিধ্বস্ত মসজিদ পুনর্নির্মাণ করছে তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ১০৮টি মসজিদ পুনরোদ্ধার ও মেরামত করেছে দ্য টার্কিশ দিয়ানেট ফাউন্ডেশন(টিডিভি) নামের  একটি তুর্কি প্রতিষ্ঠান। যুদ্ধের সময় যা খুব বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

তুর্কি সরকারের ধর্ম বিষয়ক দফতরের সাথে সংশ্লিষ্ট ওই প্রতিষ্ঠানটির পরিকল্পনায় রয়েছে অন্তত ১৬০টি বিধ্বস্ত মসজিদকে আবারো নামাজের উপযোগী করে তোলা।

গত বছর সিরিয়ার উত্তরাঞ্চলীয় বেশ কিছু এলাকায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে অভিযান চালায় তুরস্কের সেনাবাহিনী। জারাবলুস, আল-রাই, আল-বাব আজাজসহ বেশ কিছু এলাকা থেকে কুর্দিদের বিতাড়িত করে তুর্কি বাহিনী।

কুর্দিমুক্ত হওয়ার পর এলাকাটির মসজিদগুলোতে সংস্কার কার্যক্রম হাতে নেয় টিডিভি।

এর আগে,  তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশন তুরস্কের বিধ্বস্ত মসজিদসমূহে পুনর্নির্মাণের উদ্যোগ নিয়েছিল।

সিরিয়ার যুদ্ধ বিধ্বস্ত ৬৬টি পুনর্নির্মাণ করার উদ্যোগ নেয় তারা। তুরস্কের প্রধানমন্ত্রীর সহায়তার এ সংস্কার কাজ পরিচালিত হবে বলেও জানায় তারা।

উল্লেখ্য, দীর্ঘ ৭ বছর ধরে তুরস্কে চলছে গৃহযুদ্ধ। বেশ কয়েকটি পক্ষ এই যুদ্ধে নিজ নিজ অবস্থান থেকে পরস্পরের বিরুদ্ধে লড়াই করছে। এরমধ্যে তুরস্কের সীমান্তবর্তী এলাকায় রয়েছে কুর্দিপন্থী ওয়াইপিজি ও পিকেকে গোষ্ঠির ঘাঁটি। এই দুটি গোষ্ঠিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে তুরস্ক। গত বছর কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে তুর্কি সরকার।

আরও পড়ুন: সিরিয়ায় তিন গণকবরে ১২৩৬ মৃতদেহ!

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ