বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কয়লা গায়েব: তদন্ত প্রতিবেদন জমা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বড় পুকুরিয়া কয়লা উধাও এর ঘটনা অনুসন্ধানে পেট্রোবাংলার করা কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে; তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন প্রায় ২৩০ কোটি টাকা মূল্যের কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনা তদন্তে পেট্রোবাংলার পরিচালক কামরুজ্জামানকে প্রধান করে শুক্রবার তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছিল।

তাদের প্রতিবেদন পাওয়ার কথা জানিয়ে বুধবার বিকেলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “প্রতিবেদন পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।”

এদিকে কয়লা কেলেঙ্কারির ঘটনায় কোল মাইনিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ ১৯ জনকে আসামি করে দুর্নীতি দমন আইনে অভিযোগ দায়ের করেছে খনি কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে মঙ্গলবার রাতে পার্বতীপুর মডেল থানায় এ অভিযোগ দায়ের করেন।

বড়পুকুরিয়া খনির এই কয়লা ব্যবহৃত হয় বিদ্যুৎকেন্দ্রে পার্বতীপুর থানার পরিদর্শক (তদন্ত) ফকরুল ইসলাম বলেন, ক্ষমতার অপব্যবহার, জালিয়াতি, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা খোলা বাজারে বিক্রি করে ২৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।

তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রায় দেড় লাখ টন কয়লা কোথায় গেল তার ‘পূর্ণ তদন্ত’ করতে সোমবার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: কয়লা কেলেঙ্কারি: এমডিসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা

আরেএম/


সম্পর্কিত খবর