বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


কাল পাকিস্তানে সাধারণ নির্বাচন: একনজরে হাল-হাকিকত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম:  বুধবার হতে চলেছে গুরুত্বপূর্ পাক নির্বাচন। প্রধানমন্ত্রীর পদে থাকাকালীন কেউই নিজের কার্যকালের মেয়াদ সম্পূর্ণ করতে পারেননি এ যাবত্‍।

পাশাপাশি বর্তমান পরিস্থিতিকে মাথায় রেখে এই নির্বাচন যে যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ তা বলাই যায়। একনজরে দেখে নেওয়া যাক পাক নির্বাচনের হাল হকিকত।

১) ব্যালট পেপারেই হতে চলেছে এই নির্বাচন। সকাল ৮টা থেকে শুরু হয়ে সন্দ্যে ৬টা পর্যন্ত চলবে। ৬টার পরেই পোলিং বুথে উপস্থিত ভোটকর্মীরা ভোটগণনার কাজ শুরু করবে।

২) রাত্রি ৯টা থেকেই নির্বাচনী ফলাফল সংক্রান্ত খবর প্রকাশ্যে আসতে থাকবে। যদিও ছবি স্পষ্ট হবে মধ্যরাতে।

৩) পাকিস্তান ইলেকশন কমিশনের তথ্য অনুযায়ী, দেশে প্রায় ১০.৫ কোটি রেজিস্টার্ড ভোটার রয়েছে।

৪) পাকিস্তানের চারটি প্রান্ত- পঞ্জাব, বালোচিস্তান, খাইবার পাখতুনখওয়া এবং সিন্ধে এই নির্বাচন হতে চলেছে। জাতীয় সংসদে ২৭২টি আসন রয়েছে। সংরক্ষিত আসন ৭০(যার মধ্যে মহিলাদের জন্য ৬০ এবং সংখ্যালঘুদের জন্য ১০আসন রয়েছে)

৫) সরকার গড়তে যুদ্ধ হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী জেলবন্দি নওয়াজ শরিফের দল বনাম অন্যতম বিরোধী নেতা ইমরান খান ও প্রয়াত বেনজির ভুট্টোর পুত্র বিলাবল ভুট্টোর মধ্যে।

৬) কোনও দলের সরকার গঠনের জন্য কমপক্ষে ১৩৭ আসনে জয় লাভ করতেই হবে। এই নির্বাচনে ত্রিকোণ যুদ্ধ হবে পিএমএল-এন, পিটিআই এবং পিপিপি-র মধ্যে।

৭) পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের প্রধান প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

৮) পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-এর প্রধান প্রাক্তন ক্রিকেটার ইমরান খান।

৯) পাকিস্তান পিপলস্ পার্টির প্রধান প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পুত্র বিলাওবল ভুট্টো।

১০) গ্লোবাল টেররিস্টের তালিকাভুক্ত হাফিজ সইদও মিল্লি মুসলিম লীগ নামের একটি দল গঠন করে প্রায় ২০০ প্রার্থী নির্বাচনী ময়দানে নামালেও পাক ইলেকশন কমিশন এখনও একে ছাড়পত্র দেয়নি বলেই জানা গিয়েছে।

একনজরে পাক জাতীয় নির্বাচন:
জাতীয় সংসদ ও প্রাদেশিক আইনসভা মিলে ৮৪৯টি আসনে ভোট
১১৮৫৫জন প্রার্থী
জাতীয় সংসদে আসন ২৭২
প্রাদেশিক আইনসভায় আসন ৫৭৭
জাতীয় সংসদের মোট ৬০ আসন সংরক্ষিত(মহিলাদের জন্য)

২৭২টি আসনে সরাসরি ভোট
পাঞ্জাবে পড়ছে ১৪৮টি আসন
সিন্ধ প্রদেশে ৬১ আসন
খাইবার পাখতুনখোয়ার ৩৫টি আসন
বালোচিস্তানে আছে ১৪টি আসন
উপজাতি অধ্যুষিত এলাকার (ফাটা) ১২টি আসন
জাতীয় রাজধানী (ইসলামাবাদ) সংলগ্ন ২টি আসন
সংখ্যালঘুদের জন্য ১০ আসন রয়েছে।

এদিকে গুঞ্জন ছড়িয়েছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে জেলে রেখে প্রধানমন্ত্রী হতে চলেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ প্রধান ও সাবেক ক্রিকেটার ইমরান খান।

নির্বাচনের মাত্র একদিন আগে প্রকাশিত বেশ কয়েকটি জরিপেও ইমরান খানকেই দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মুশারফ ক্ষমতা থেকে সরে গেছেন মাত্র ১০ বছর। এরইমধ্যে দুই মেয়াদের সরকার ক্ষমতায় ছিল।

একবার পিপিপি ক্ষমতায় আসলেও পরবর্তীতে ক্ষমতায় আসে নওয়াজ নেতৃত্বাধীন মুসলীম লীগ। তারা ৫ বছর ক্ষমতায় থাকলেও প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ মেয়াদপূর্ণ করতে পারেননি। এর আগে পিপিপি ক্ষমতায় থাকাকালেও তৎকালীন প্রধানমন্ত্রীও ৫ বছর মেয়াদপূর্ণ করতে পারেননি।

এদিকে নির্বাচনে নওয়াজ শরীফের দলকে কোণঠাসা করে রেখেছে দেশটির সেনাবাহিনী, এমন অভিযোগ দেশটির গণমাধ্যমসহ বেশ কয়েকটি গোষ্ঠীর।

এরইমধ্যে ইমরান খানকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিতে নেপথ্যে কাজ করছে সেনা গোয়েন্দারা- এমন অভিযোগ এনে নওয়াজপন্থীরাও বলছেন, তারা আশা ছেড়ে দিচ্ছেন না।

নওয়াজ শরীফের দলের হাল ধরেছেন তারই ছোট ভাই শাহবাজ শরীফ। নওয়াজের কারাদণ্ড দেওয়ার ঘটনাকে রাজনৈতিক বিচার বলেও মন্তব্য করেন শাহবাজ।

তবে নির্বাচনী মাঠ নওয়াজ শরীফের মতো গরম করতে পারছেন না শাহবাজ। নওয়াজ কন্যা মরিয়মও রয়েছেন জেলে। মাঠে আছেন কেবল শাহবাজ শরীফ ও মরিয়মপুত্র।

এরইমধ্যে দেশটিতে গুঞ্জন উঠেছে নির্বাচনী ম্যাকানিজমের মাধ্যম ইমরানকে জয়ী করানোর চেষ্টা করছে সেনাবাহিনী।

শুধু তাই নয় নির্বাচনের ফলে দেশটিতে কোনো ধরণের সহিংসতা শুরু হলে, ক্ষমতা আবারও ক্যান্টনমেন্টে নিয়ে যেতে পারে সেনাবাহিনী। তরেব শেষ পর্যন্ত কি হচ্ছে দেশটিতে, তা বোঝা যাবে বুধবার সন্ধ্যার দিকে।

আরও পড়ুন: ইমরান খানের কপালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর আসন আছে?

আরএম-


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ